বিড়াল বা কুকুর পেটালে জরিমানা ৭৫০ টাকা সাথে ৫ বছরের জেল


বিড়াল একটু চালাক চতুর প্রানী , নিজের খাবার সে নিজেই খুজে নেয় । কিন্ত কুকুর হল মানুষ নির্ভর । চেনা অচেনা মানুষের কাছে ঘেসে এসে লেজ দুলিয়ে খাবার চাইতে বা একটু আদর খাওয়ার জন্য এরা উদগ্রীব হয়ে থাকে । কিছু মানুষ আছে যারা এই সহজ সরল জীবের মনের কথা বোঝে , একটু আদর করে বা কিছু খাবার দিয়ে সাহায্য করে । কিন্ত এমন অনেকেই আছেন যারা  চলতে চলতে রাস্তার পাশে থাকা কুকুর বিড়াল কে দেখে লাথি মারেন  বা ঢিল ছোড়েন । পশুদের উপর অত্যাচার ও পশু হত্যার বিরুদ্ধে বহুবার দেশ জুড়ে বিভিন্ন রকমের আন্দোলন  হলেও কোনো সুরাহা হয়নি । PCA আইন অনুযায়ী সামান্য ১০ টাকা বা সর্বাধিক ৫০ টাকা জরিমানা দিয়ে পার পেয়ে গেছে শত শত অপরাধী । কিন্ত এবার সেই অপকর্ম করলে পকেট থেকে 750 টাকা গুনাগার দিতে হবে । 

পশুদের উপর অত্যাচার বা পশুহত্যার সাজা কঠোর করতেই এমন আইনের কথা ভাবছে কেন্দ্রীয় সরকার । 60 বছরের পুরনো PCA আইনের সংশোধনীর খসড়া তৈরি করেছে সংশ্লিষ্ট মন্ত্রক ।  পশুদের উপর অত্যাচার করলে ন্যূনতম 750 টাকা জরিমানার সংস্থান করা  হচ্ছে পাশাপাশি পশু হত্যার ক্ষেত্রে 75 হাজার টাকা বা পশুর মূল্যের তিনগুণ জরিমানা সংস্থান রাখা হয়েছে । তাছাড়া ৫ বছর পর্যন্ত হাজতবাস হতে পারে । অপরাধের বিচারে হাজতবাস ও জরিমানা সংস্থান দুটিই একসাথে রাখা হয়েছে ।  চলতি আইনে পশুদের পেটানো, লাথি মারা ,অত্যাচার করা, খেতে না দেওয়া ,যানবাহনে গাদাগাদি করে নিয়ে যাওয়া বা অঙ্গচ্ছেদের ক্ষেত্রে সামান্য ১০ টাকা থেকে সর্বাধিক 50 টাকা জরিমানা করা হয় । কোনো হাজতবাসের নিয়ম নেই । 



গত বছর কেরলে বিস্ফোরকভর্তি আনারস খেয়ে মারা যায় একটি হাতি।  সেই প্রসঙ্গ টেনে শুক্রবার রাজ্যসভায় বিজেপি সাংসদ রাজিব চন্দ্রশেখর জানতে চান, এই আইন নিয়ে কেন্দ্র কিছু ভাবছে কিনা ।  উত্তরে কেন্দ্রীয় মৎস্য ও পশুপালন মন্ত্রী গিরিরাজ সিং বলেন ১৯৬০ সালের PCA আইনের সংশোধন জরুরি হয়ে পড়েছে । সরকার আরো কঠোর আইন আনার চিন্তা করছে । সংশোধনীতে জরিমানার পরিমাণ অনেকটাই বাড়ানো এবং শাস্তি সংস্থান রাখা হয়েছে । এর বিস্তারিত কিছু জানাননি মন্ত্রী । তবে সূত্রের খবর , পশুদেরএর উপর অত্যাচার কে কগনিজেবল অফেন্স হিসেবে খসড়া সংশোধনীতে উল্লেখ করা হয়েছে । পশুদের উপর অত্যাচার কে তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে - অল্প আঘাত , ভারি আঘাতে বিকলাঙ্গতা এবং আঘাতের জেরে খুনের জরিমানা যথাক্রমে ৭৫০ টাকা থেকে ৭৫  হাজার টাকা এবং অপরাধের গুরুত্ব বিচারে পাঁচ বছর পর্যন্ত হাজতবাস হতে পারে । এক্ষেত্রে রাজ্য পশু কল্যান বোর্ডকে স্বশাসিত বোর্ডের মর্যাদা দেওয়া হবে। 

বিড়াল বা কুকুর পেটালে জরিমানা ৭৫০ টাকা সাথে ৫ বছরের জেল বিড়াল বা কুকুর পেটালে জরিমানা ৭৫০ টাকা সাথে ৫ বছরের জেল Reviewed by WisdomApps on February 06, 2021 Rating: 5

No comments:

Powered by Blogger.