লোকসমক্ষে গালাগালি করলে ১ মাসের জেল বা ২০০টাকা জরিমানা - সাজা পেলেন উকিল


১৪ই জুন তামিলনাড়ুর থুঠুকুডি জেলার লোকাল কোর্টে একটি কেসের নিস্পত্তি হচ্ছিল । কোভিড -১৯ প্যান্ডেমিকের কারনে এই কেসের মীমাংসা হচ্ছিল সম্পূর্ণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে । কোর্টের জজ ও অন্যান্য উকিলেরাও লাইভ ভিডিওর মাধ্যমে আলাপ আলোচনা চালাচ্ছিলেন । এরই মাঝখানে অ্যাডভোকেট স্যামোয়েল রাজেন্দ্র হঠাত খুব নিম্নমানের একটি গালাগালি দিয়ে ফেলেন । গালাগালিটি  আঞ্চলিক ভাষার অত্যন্ত কুরুচিকর একটি কথা । এই সময় জজ সাহেব মনোযোগ দিয়ে আসামীর বেইল অ্যাপিল শুনছিলেন । তিনি চমকে ওঠনে এবং খুব রেগে যান । 
অ্যাডভোকেট স্যামোয়েল এই কোর্টের একজন গণ্যমান্য উকিল হয়েও কিভাবে কোর্টকে এমন অপমানজনক কথা বললেন এই ভেবে জজ আশ্চর্য হয়ে যান । প্রায় ৩০ বছর ধরে অ্যাডভোকেট স্যামোয়েল এই কোর্টে তার ওকালতির চর্চা করে চলেছেন । এধরনের অবভ্য আচরণের আগে কখনো করেননি । আজ কি কারনে তিনি এইভাবে অকথ্য ভাষায় কোর্টকে গালি দিলেন সেটা জানতে চাইলে অ্যাডভোকেট স্যামোয়েল জানান - " তিনি  বাড়ি থেকে লাইভ ভিডিও কলের মাধ্যমে কেস লড়ছেন । আসামীর বেইল অ্যাপিল চলা কালীন ওনার বাড়িতে কিছু সমস্যা হয় এবং সেই কারনে তিনি বাড়ির লোককে গালি দেন । কাজেই গালিটি কোনোভাবেই কোর্টের উদ্দেশ্যে দেওয়া হয়নি । অন্য কারোর উদ্দেশ্য দেওয়া  । তিনি ভুলে গেছিলেন যে কোর্টে লাইভ সেসন চলছে । " 

তার এই ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে বিচারপতি অ্যাডভোকেট স্যামোয়েলকে " intentional insult " অফ দা কোর্টের দোষী সাব্যস্ত করেন এবং ভারতীয় ২০০ টাকা জরিমানা ধার্য করেন , জরিমানা না দিলে ১ মাসের হাজতবাসের বিধানও দেন । 

বিচারপতির মতে , যে অকথ্য ভাষা উনি ব্যবহার করেছেন তা একজন অশিক্ষিত মূর্খ মানুষও ব্যবহার করতে লজ্জা পাবে । একজন উকিল হয়ে জনসমক্ষে এমন ভাষা ব্যবহার করার কারনে তাকে এই জরিমানা অন্যথায় হাজতবাসের সাজা দেওয়া হল । আশাকরি এই ধরনের ভাষার ব্যবহার জনসমক্ষে আর কখনো তিনি করবেন না । 


তথ্যসূত্রঃ 

https://www.livelaw.in/news-updates/contempt-tamil-nadu-court-imposes-fine-on-advocate-for-using-filthy-language-during-hearing-via-videoconferencing-read-order-158313
লোকসমক্ষে গালাগালি করলে ১ মাসের জেল বা ২০০টাকা জরিমানা - সাজা পেলেন উকিল লোকসমক্ষে গালাগালি করলে ১ মাসের জেল বা ২০০টাকা জরিমানা - সাজা পেলেন উকিল Reviewed by WisdomApps on June 14, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.