মেয়েপক্ষ জোর করে "বিয়ে হয়েছিল" প্রমান করার চেষ্টা করছে , কি করবো ?


আমার ভাগ্নে ও তার পরিবার খুব খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। ওদের এক আত্মীয় আমার ভাগ্নের বিরুদ্ধে পুলিশে মিথ্যে এফআইআর দায়ের করেছেন। ওদের দাবি আমার ভাগ্নে নাকি ওদের মেয়েকে বিয়ে করেছে। আমার ভাগ্নের সঙ্গে ওই মেয়েটির একসময় প্রেমের সম্পর্ক ছিল। কিন্তু প্রায় দুবছর আগেই ব্রেক আপ হয়ে যায়। তারপর তাদের মধ্যে কোনো যোগাযোগ ছিল না। কিন্তু এখন মেয়েটির পরিবারের লোকেরা কিছু ফটোশপ করা ছবি দেখিয়ে প্রমান করতে চাইছে, আমার ভাগ্নের সঙ্গে ওর মেয়ের বিয়ে হয়েছে। শুধু তাই নয় ওরা নিত্যনতুন অভিযোগ আনছে আমার ভাগ্নের বিরুদ্ধে। মন্দিরের একজন পুরোহিতকে বিয়ের সাক্ষীও সাজিয়েছেন। পুলিশ কোনও তদন্ত ছাড়াই আমার ভাগ্নের পরিবারকে জেরা করছে আর বারবার বিরক্ত করছে। আমার ভাগ্নে দেশের বাইরে ভালো চাকরি করে। বর্তমানে ও দেশে ফিরতেই ভয় পাচ্ছে। ওর ধারণা এই আত্মীয় ওর বিরুদ্ধে মিথ্যে কেস আনতে পারেন। এতে আমার ভাগ্নের কেরিয়ার এবং ভবিষ্যত একেবারে নষ্ট হয়ে যাবে।
আমার প্রশ্ন
১) এই অভিযোগের বিরুদ্ধে কোন ধরণের মামলা করা যেতে পারে?
২) কোর্টে কি আমার ভাগ্নেকেও উপস্থিত থাকতে হবে?
৩) এই ধরণের মামলা কতদিন চলতে পারে?

উত্তর:
১) ওই আত্মীয় আপনার ভাগ্নের বিরুদ্ধে যে অভিযোগ এনেছে তা যদি সত্যি না হয় সেক্ষেত্রে আপনারা ওর বিরুদ্ধে হেনস্থার অভিযোগ আনতে পারেন। আপনাদের অভিযোগ প্রমাণিত হলে ওর উপযুক্ত শাস্তি হতে পারে।
২) আপনার ভাগ্নে যদি বিদেশে থাকেন সেক্ষেত্রে ওর পরিবারের কোনো ব্যক্তি পুলিশের কাছে বা আদালতে ওই আত্মীয়ের বিরুদ্ধে অন্যায় ভাবে হেনস্থার অভিযোগ জানাতে পারেন।
৩) এই ধরণের মামলা কতদিন চলবে তা বলা মুশকিল।





আমরা তিন ভাই দুই বোন। আমি সবার বড়। আমি চাকরিসূত্রে বিদেশে থাকতাম। 2003 সালে আমি ফিরে আসি। ওই একই বছর আমি এতদিনের জমানো টাকা দিয়ে একটা জমি কিনেছিলাম আমার মায়ের নামে। কেনার আগে সকলের সঙ্গে কথা বলেছিলাম। প্রত্যেকেই বলেছিল ওই জমিতে ওদের কোনো আগ্রহ নেই। এক ভাই তো লিখিত ভাবে জানিয়েছিল, এই সম্পত্তিতে ও কোনও অংশ চাই না। বাকি ভাইবোনেরাও মৌখিক ভাবে একই কথা বলেছিল। গতবছর আমার মা মারা গেছেন। আর তারপর থেকেই এক ভাই ও দুই বোন আমার সম্পত্তির অংশীদার হতে চাইছে। পুরো জমিটা আমি যে নিজের টাকায় কিনেছিলাম এটা প্রমাণের জন্য আমার কাছে ক্যানসেলভ চেকও আছে।
আমার প্রশ্ন,
১) জমিটা মায়ের নামে বলে কি আমার ভাই বোনেরা চাইতে পারে?
২) আইনসম্মতভাবে কি ওদের প্রতিরোধ করা যায়?

উত্তর:
১) জমিটা যেহেতু আপনার মায়ের নামে কিনেছিলেন সেহেতু মায়ের অবর্তমানে আপনি ও আপনার ভাইবোনেরা যৌথভাবে সেই সম্পত্তির অংশীদার। এই কারণে ওরা আপনার কেন জমিতে ভাগ চাইতে পারেন।
২) আইনসম্মতভাবে আপনি ওদের প্রতিরোধ করতে পারেন। তার জন্য আপনাকে আদালতে একটি suit for declaration রুজু করতে হবে, যা মহামান্য আদালত সাক্ষ্যপ্রমাণাদি বিবেচনা করে রায় প্রদান করবেন।
মেয়েপক্ষ জোর করে "বিয়ে হয়েছিল" প্রমান করার চেষ্টা করছে , কি করবো ? মেয়েপক্ষ জোর করে "বিয়ে হয়েছিল" প্রমান করার চেষ্টা করছে   , কি করবো ? Reviewed by WisdomApps on January 24, 2020 Rating: 5

3 comments:

  1. মেয়ের বয়স 17+ মানে কী 18, আর মেয়ে 17+ হলে কী নিজের মতে বিবাহ করতে পারবে

    ReplyDelete
  2. মেয়ের বয়স 17+ মানে কী 18, আর মেয়ে 17+ হলে কী নিজের মতে বিবাহ করতে পারবে

    ReplyDelete

Powered by Blogger.