বাংলারভূমি কি ? এখানে কি কি কাজ হয় ? what is banglarbhumi.gov.in ? how to work ? What are benefits ?

 বাংলারভূমি (Banglar bhumi )- পশ্চিমবঙ্গ ভূমি রেকর্ড



বাংলারভূমি (https://banglarbhumi.gov.in/) পশ্চিমবঙ্গ সরকাররের দ্বারা চালু করা জমির রেকর্ড এবং সংস্কারের জন্য একটি অনলাইন ওয়েবসাইট। যে কেউ এই পোর্টালটি ব্যবহার করে জমি এবং সম্পত্তি সম্পর্কিত তথ্য যেমন মালিকের নাম, জমির আয়তন, প্লট নম্বর, সম্পত্তির মূল্যায়ন এবং বর্তমান মালিক কে তা জানতে পারবেন। জমি/সম্পত্তি সংক্রান্ত বিশদ বিবরণ একজন ক্রেতা বা জমি/সম্পত্তির মালিকের জন্য গুরুত্বপূর্ণ।

কোনো এক ব্যক্তি যদি কোনো জমি/সম্পত্তি অধিগ্রহণ করতে চান, তাহলে তার জমির মৌলিক তথ্য সম্পর্কে খোঁজখবর নেওয়া উচিত। এতে ঠকবার ভয় থাকে না এবং পরবর্তী কালে জমির মালিকানা  নিয়ে কোনো তৃতীয় পক্ষের হস্তক্ষেপের সম্ভাবনা থাকে না ।  

এই ওয়েবসাইট থেকে কেবলমাত্র জমির মালিক কে বা কার নামে এটি নিবন্ধিত তা নির্ধারণ করার মতো মৌলিক কাজ ছাড়া জমির সুনির্দিষ্ট  মানচিত্রও প্রদান করে । বঙ্গভূমি পোর্টাল সার্বিক ভাবে পশ্চিমবঙ্গের জমি/সম্পত্তির প্রয়োজনীয় সমস্ত তথ্যের সম্বন্ধে জানায় ।

এই ওয়েবসাইটের আরেকটি সুবিধা হলো - এই তথ্যের মাধ্যমে নির্বাচিত এলাকায় উপলব্ধ পরিকাঠামো সম্পর্কে অবহিত হওয়া যায়  , জমির মালিকানার স্বচ্ছতার কারনে রাজ্যে নতুন উদ্যোগ স্থাপনের পরিকল্পনাকারী উদ্যোক্তাদের সহায়তা করে। একজন ব্যবহারকারী শুধুমাত্র জেলা এবং ব্লকের বিবরণ প্রবেশ করেই তার ব্লক সম্পর্কিত তথ্য পেতে পারেন।


দলিল নিবন্ধন

একটি সম্পত্তি নিবন্ধন দলিল ( property registration deed) হল একটি বাধ্যতামূলক চুক্তি যা দুটি পক্ষ দ্বারা সম্পাদিত হয়। সম্পত্তিটি তার নামে নিবন্ধিত হওয়ার পরে ক্রেতা সম্পত্তির আইনী মালিক হন। এই চুক্তি, যা ক্রয় বা জমির দলিল নামেও পরিচিত, অবশ্যই সরকারের খাতায় রেকর্ড করতে হবে। একটি ক্রয় বা জমি দলিল নিবন্ধন এখানে পাওয়া যেতে পারে. । 

উপরন্তু, এই দলিল নিবন্ধনের জন্য ই-অ্যাপয়েন্টমেন্ট এই ওয়েবসাইটেই সম্পন্ন করা যেতে পারে।

যদি দলিলের উপর প্রদেয় স্ট্যাম্প শুল্ক Rs.10,000/- এর বেশি হয় বা প্রদেয় নিবন্ধন মূল্য Rs.5,000/-, বা উভয়ের বেশি হয়, তাহলে নিবন্ধনের জন্য ই-পেমেন্ট প্রয়োজন৷ এই নিবন্ধন পদ্ধতিটি আয়কর বিভাগের সাথে যুক্ত, দলিল নিবন্ধনের সময় নিযুক্ত ব্যক্তিদের প্যান ( PAN verification) যাচাইকরণের অনুমতি দেয়।


বাংলারভূমি 2023-এ লগইন বা রেজিস্ট্রেশন করার পদ্ধতি - 

স্টেপ বাই স্টেপ রেজিস্ট্রেশন পদ্ধতি দেখে নিন এই খানে ক্লিক করে  

শর্টকাটে ১০ টি ধাপ দেখে নিন 👉

ধাপ 1: পশ্চিমবঙ্গ ই-জেলা ওয়েবসাইটে যান।

ধাপ 2: পৃষ্ঠার নীচে, ডানদিকে, "নাগরিক নিবন্ধন" বোতামে ক্লিক করুন।

ধাপ 3: নিবন্ধন করতে, প্রয়োজনীয় তথ্য পূরণ করুন এবং "সংরক্ষণ করুন" এ ক্লিক করুন।

ধাপ 4: আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) পাঠানো হবে।

ধাপ 5: OTP লিখুন, এবং আপনার নিবন্ধিত ইমেল ঠিকানায় একটি নিশ্চিতকরণ ইমেল পাঠানো হবে।

ধাপ 6: আপনার রেজিস্ট্রেশন শেষ করতে, অ্যাক্টিভেশন লিঙ্কে ক্লিক করুন।

ধাপ 7: আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে পোর্টালে লগ ইন করুন এবং সম্পত্তি রেকর্ডের জন্য সমস্ত বিবরণ পূরণ করুন।

ধাপ 8: সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করুন এবং "জমা দিন" বোতাম টিপুন।

ধাপ 9: আপনাকে একটি স্বীকৃতি স্লিপ এবং সেইসাথে একটি আবেদন নম্বর দেওয়া হবে।

ধাপ 10: যাচাইকরণের পরে, উপযুক্ত কর্তৃপক্ষ আপনার RoR শংসাপত্র প্রদান করবে।


কিভাবে স্ট্যাটাস অ্যাপ্লিকেশন ট্র্যাক করবেন ?

ধাপ 1: ই-ডিস্ট্রিক্ট ওয়েবসাইটে যান এবং নীচের ডানদিকে কোণায় "পরিদর্শন প্রতিবেদন" বোতামে ক্লিক করুন।

ধাপ 2: আপনার "অ্যাপ্লিকেশন আইডেন্টিফিকেশন নম্বর" লিখুন এবং আপনার আবেদনের স্থিতি পরীক্ষা করতে "সার্চ ডকুমেন্ট" এ ক্লিক করুন।


কিভাবে বাংলারভূমি স্ট্যাটাস ট্র্যাক করবেন?

banglarbhumi.gov.in-এ পশ্চিমবঙ্গ ই-ডিস্ট্রিক্ট (বাংলারভূমি) ওয়েবসাইট অ্যাক্সেস করুন এবং "আপনার সম্পত্তি জানুন" বিকল্পটি নির্বাচন করুন। পুনঃনির্দেশিত পৃষ্ঠায় সঠিক জেলা, ব্লক এবং মৌজাতে নেভিগেট করুন।


বাংলারভূমি ওয়েবসাইট দ্বারা প্রদত্ত পরিষেবা

এখানে বাংলারভূমি ওয়েবসাইটে অ্যাক্সেসযোগ্য কিছু পরিষেবা রয়েছে, যা https://banglarbhumi.gov.in/BanglarBhumi/Home.action-এর মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে

  • জমি বন্টন
  • ROR প্রয়োগ করুন
  • অনলাইন জমি রেকর্ড
  • রাজ্য ভূমি ব্যবহার বোর্ড
  • থিকা ভাড়াটিয়া
  • ভাড়া নিয়ন্ত্রক
  • প্রশিক্ষণ
  • মানচিত্র এবং রেকর্ডের ডিজিটালাইজেশন
  • আইএসইউ ব্যবস্থাপনা
  • খতিয়ান ও প্লট তথ্য


আপনি কীভাবে খতিয়ান এবং প্লটের তথ্য বিভিন্ন উপায়ে পরীক্ষা করতে পারেন তার জন্য এখানে কয়েকটি পদ্ধতি রয়েছে।


1. অনলাইন খতিয়ান চেক

বাংলারভূমি বা ভূমি ও ভূমি সংস্কার এবং উদ্বাস্তু ত্রাণ ও পুনর্বাসন বিভাগের পশ্চিমবঙ্গের অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং পৃষ্ঠার ডানদিকের শীর্ষে "আপনার সম্পত্তি জানুন" আইকনে ক্লিক করুন।

প্রয়োজনীয় তথ্য সম্পূর্ণ করুন, ক্যাপচা ইনপুট করুন এবং "দেখুন" বোতামে ক্লিক করুন।

আপনার পছন্দের উপর নির্ভর করে, আপনি প্লট বা "খতিয়ান" দ্বারা অনুসন্ধান করতে পারেন।


2. কোয়েরি নম্বরের মাধ্যমে

বাংলারভূমি বা ভূমি ও ভূমি সংস্কার এবং উদ্বাস্তু ত্রাণ ও পুনর্বাসন বিভাগের পশ্চিমবঙ্গ ওয়েবপেজে নেভিগেট করুন এবং স্ক্রিনের উপরের ডানদিকে "কোয়েরি অনুসন্ধান" আইকনে ক্লিক করুন।

ক্যোয়ারী নম্বর, ক্যোয়ারী বছর এবং ক্যাপচা লিখুন, তারপর প্রশ্নে থাকা প্লট সম্পর্কে যেকোন তথ্য প্রদর্শন করতে "দেখান" এ ক্লিক করুন

 

বাংলারভূমির সুবিধা

বাংলারভূমি ল্যান্ড রিফর্মস পোর্টাল পশ্চিমবঙ্গে সম্পত্তি বিক্রয় এবং ক্রয়কে তুলনামূলকভাবে সহজ করে তোলে।

বাংলারভূমিতে নাম অনুসারে পশ্চিমবঙ্গের ভূমি রেকর্ড অনুসন্ধানের পাশাপাশি, যে ব্যক্তিরা পশ্চিমবঙ্গের জমির রেকর্ড সম্পর্কে তথ্য চান তাদের কোনো সরকারি সংস্থার কাছে যেতে হবে না।


এই ওইয়েবসাইট থেকে আপনি ঠিক কি কি সুবিধা পেতে পারেন ?  

  • যে কেউ, যে কোনও জায়গায়, যে কোনও সময়ে, নাম অনুসারে পশ্চিমবঙ্গ খতিয়ান প্লটের তথ্য সহ সমস্ত জমি এবং ভূমি সংস্কার তথ্য পেতে বাংলারভূমি পোর্টাল ব্যবহার করতে পারেন। নাম কৌশল দ্বারা পশ্চিমবঙ্গ ভূমি রেকর্ড অনুসন্ধান প্রাসঙ্গিক তথ্য সনাক্ত করার একটি দ্রুত উপায়।
  • বাংলারভূমি ওয়েবপেজ পশ্চিমবঙ্গ খতিয়ান প্লট তথ্য সহ রাজ্যের সমস্ত প্রাসঙ্গিক জমি এবং সম্পত্তির তথ্য প্রদান করে।
  • যে উদ্যোক্তারা পশ্চিমবঙ্গে ব্যবসা শুরু করতে চাইছেন তারা অবকাঠামোর প্রাপ্যতা পরীক্ষা করতে এবং পশ্চিমবঙ্গের জমির রেকর্ডের নাম-ভিত্তিক অনুসন্ধান করতে বাংলারভূমি ভূমি তথ্য WB পোর্টাল ব্যবহার করতে পারেন। এমনকি তারা যে জমিতে দোকান বসাতে চান সেখানে অনলাইন খতিয়ান চেকও পেতে পারেন।
  • পশ্চিমবঙ্গের বাসিন্দারা বাংলারভূমি ওয়েবসাইটে গিয়ে সময় এবং অর্থ বাঁচাতে পারেন।
  • পশ্চিমবঙ্গের যেকোনো স্থান থেকে বাংলারভূমি ভূমি তথ্য WB পোর্টাল অ্যাক্সেসযোগ্য। নাম অনুসারে পশ্চিমবঙ্গের জমির রেকর্ডগুলি দেখার সময় একই কথা সত্য।
  • বাংলারভূমি জমির তথ্য WB অনলাইন পশ্চিমবঙ্গের জমির রেকর্ডকে আরও স্বচ্ছ করেছে।
  • বাংলারভূমির পশ্চিমবঙ্গের ভূমি রেকর্ড নামের টুল দ্বারা অনুসন্ধান সম্পত্তি বিক্রি বা কেনার প্রক্রিয়াকে প্রবাহিত করে।
  • বাংলারভূমি অনলাইন খতিয়ান চেক সমর্থন করে এবং পশ্চিমবঙ্গ খতিয়ান প্লট তথ্যে নাম-ভিত্তিক অ্যাক্সেস দেয়।

বাংলারভূমি কি ? এখানে কি কি কাজ হয় ? what is banglarbhumi.gov.in ? how to work ? What are benefits ? বাংলারভূমি কি ? এখানে কি কি কাজ হয় ? what is banglarbhumi.gov.in ? how to work ? What are benefits ? Reviewed by Wisdom Apps on সেপ্টেম্বর ২৩, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.