বিয়ে না করেও একসাথে থাকলে কি ভরণপোষণের দ্বায়িত্ব নিতে হবে ? কি বলছে হাইকোর্ট ?


বিয়ে না করেও একসাথে থাকলে কি ভরণপোষণের দ্বায়িত্ব নিতে হবে ? কি বলছে বোম্বে হাইকোর্ট ? মুম্বাই নিবাসী এক ভদ্র মহিলার ২০ বছর আগে বিয়ে হয় । দুটি ছেলে ও একটি মেয়ে সন্তান জন্ম দেওয়ার পর মহিলার স্বামী তাকে ছেড়ে চলে যান । এরপর তাঁর সাথে এক সব্জী ব্যাবসায়ীর ভাব জমে এবং দুজনে স্বামী-স্ত্রী'র মত সংসার করতে থাকেন । তারা কখনই সরকারী ভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হননি । চক্ষুলজ্জার ভয়ে অনুষ্ঠান করেও তারা বিয়ে করেননি  । গত ১৫ বছর ধরে মুম্বাইয়ে তারা স্বামী স্ত্রীর মত জীবনযাপন করছিলেন ।  ভদ্রমহিলার প্রথম পক্ষের ছেলে মেয়েরা সব্জী ব্যাবসায়ী ভদ্রলোককে "বাবা" বলে ডাকে এবং প্রতিবেশীরাও তাদের একটি পরিবার হিসাবেই দেখে এসেছে । ২০১২ সালে একটি বিশেষ সমস্যার কারনে ভদ্রমহিলার মনে হয় তার বর্তমান স্বামী ভালো মানুষ নন এবং তিনি তার সাথে ছাড়াছাড়ি করেন ও খোরপোশ দাবি করেন । যেহেতু , দুজনের বৈধ বিবাহের কোনো প্রমান নেই সেইহেতু সেসন কোর্ট মহিলার এই দাবীকে সম্পূর্ণ অবৈধ হিসাবে রায় দেয় । মহিলা বোম্বে হাইকোর্টে মামলা করেন । 
গতকাল বোম্বে হাইকোর্টের বিচারপতি  Dangre জানান -বৈধ ভাবে বিয়ে না করলেও তারা দুজন ১৫ বছর একসাথে  এক ছাদের তলায় থেকেছেন , প্রতিবেশীরা তাদের স্বামী স্ত্রী হিসাবেই জানে , এবং শিশু অবস্থা থেকেই মহিলার প্রথম পক্ষের বাচ্চারা উক্ত ভদ্রলোককেই বাবা মনে করে এসেছে , এহেন অবস্থায় ছাড়াছাড়ি করার ফলে প্রমান হয় সব্জী ব্যবসায়ী ভদ্রলোক উক্ত মহিলাকে এত বছর  ধরে মানসিক অর্থনৈতিক ও শারীরিক ভাবে অপব্যবহার করেছেন সেহেতু Special Anti-Domestic violence law অনুসারে  ভদ্রমহিলা তার ভরণপোষণ বাবদ প্রয়োজনীয় অর্থ দাবী করতে পারেন । 
বিচারপতি  Dangre সেসন কোর্টের বিচারকে সম্পূর্ণ খারিজ করে দেন । 
বিয়ে না করেও একসাথে থাকলে কি ভরণপোষণের দ্বায়িত্ব নিতে হবে ? কি বলছে হাইকোর্ট ? বিয়ে না করেও একসাথে থাকলে কি ভরণপোষণের দ্বায়িত্ব নিতে হবে ? কি বলছে হাইকোর্ট ? Reviewed by WisdomApps on July 18, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.