মেয়ের গর্ভপাত করিয়েছে জামাই । শাস্তি হোক - চান শ্যামল মিশ্র । উকিলের মত পড়ুন



" আমার নাম শ্যামল মিশ্র , আমি হাওড়ায় থাকি । আমার মেয়ে রাখীর বিয়ে দিয়েছিলাম মুর্শিদাবাদের এক ধনী পরিবারে । আমার জামাই সরকারী চাকরি করে । আমার মেয়ের ২ বছর বিয়ে হয়েছে । সুখেই ছিল । ৮ মাস আগে সে গর্ভবতী হয়  । কিন্তু কোনো এক অজানা কারনে জামাই কিছুতেই সন্তানের জন্ম হোক সেটা চাইছিল না । অনেক বোঝানো সত্ত্বেও সে নিজের অমূলক সন্দেহ ধরে রেখে জোর করে রাখীর গর্ভপাত করিয়েছে । রাখী অত্যন্ত ভেঙে পড়েছে । গত ৩ মাস যাবত আমাদের বাড়িতেই আছে । জামাই কোনো খোঁজ খবর নেয় না । ফোন করলে তোলে না । প্রথমে আমরা ভেবেছিলাম সব ঠিক হয়ে যাবে , কিন্তু এখন মনে হচ্ছে ডিভোর্স করাই আমার মেয়ের পক্ষে ভালো হবে । তবে আমি চাই জামাইয়ের উপযুক্ত শাস্তি হোক । নিজের সন্তান কে সে নিজেই নষ্ট করেছে ।  আমাদের চোখের মনি , আমাদের মেয়ে এত ভেঙে পড়েছে - এখন তার চেহারার দিকে তাকানো যায় না। আপনাদের কাছে জানতে চাই এই জঘন্য অপরাধের শাস্তি কি ? " 

আমাদের টিম শ্যামল মিশ্রের এই সমস্যার কথা আলোচনা করে কোলকাতা হাইকোর্টের ২জন উকিলের সাথে । তাঁদের কথা অনুযায়ী - 
" যদি কোনো ব্যাক্তি স্বেচ্ছায় , গর্ভবতী কোন মহিলার গর্ভপাত ঘটায় এবং এই গর্ভপাত যদি মহিলার জীবনরক্ষার জন্য সৎ উদ্দেশ্যে না করা হয় , তবে ভারতীয় দন্ড সংহিতার ৩১২ নং ধারা অনুযায়ী ঐ ব্যাক্তির তিন বছর কারাবাস অথবা জরিমানা অথবা দুইই হতে পারে এবং গর্ভপাত যদি গর্ভাবস্থার সেই পর্যায়ে ঘটানো হয় যখন গর্ভের সন্তান নাড়াচাড়া করছে টের পাওয়া যাচ্ছে , তাহলে যিনি গর্ভপাত ঘটিয়েছেন তাঁর কমপক্ষে সাত বছরের কারাবাস এবং এর সঙ্গে জরিমানাও হতে পারে । অবশ্য মনে রাখবেন - এই অপরাধে ম্যাজিস্ট্রেটের অনুমতি ছাড়া আসামীকে গেপ্তার করা যাবে না এবং অপরাধী থানা থেকেও জামিন পেতে পারে । আপনারা আপসে মীমাংসা করে নিতেও পারেন । যদি কেস করেন তবে প্রথম শ্রেনীর ম্যাজিস্ট্রেটের আদালতে বিচার হবে । "
মেয়ের গর্ভপাত করিয়েছে জামাই । শাস্তি হোক - চান শ্যামল মিশ্র । উকিলের মত পড়ুন মেয়ের গর্ভপাত করিয়েছে জামাই । শাস্তি হোক - চান শ্যামল মিশ্র । উকিলের মত পড়ুন Reviewed by WisdomApps on July 17, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.