স্বামী বাইরে থাকলেও , প্রিয়াঙ্কা কি ডিভোর্স পাবে ? কি বলছেন উকিলবাবু ?


শিলিগুড়ির প্রিয়াঙ্কা [ নাম পরিবর্তিত ] আমাদের টিমের কাছে জানতে চেয়েছেন - " নমস্কার , আমি প্রিয়াঙ্কা , একজন স্কুল শিক্ষিকা । আমার চাকরী জীবন প্রায় ৬ বছর । চাকরীর পরীক্ষার প্রস্তুতি নেওয়ার সময় আমার সাথে আলাপ হয় জয়ন্ত সরকারের । ও তখন পি.এইচ.ডি করছিল । বছর পাঁচেক আগে আমাদের বিয়ে হয় । একটা মেয়েও হয়েছে । কিন্তু দে'ড় বছর  আগে জয়ন্ত নিউ ইয়র্কে একটা চাকরী পেয়ে চলে যায় । প্রথম প্রথম ফোনে , ভিডিও কলে খুব কথা হত , কিন্তু গত ৯'মাস ধরে সে আমাদের দুজনের সাথে খুব অল্প কথা বলছিল । জানতে পারলাম ওখানে একটি প্রেমিকা জুটিয়েছে । আমার মন ভেঙ্গে গেছিল । আত্মহত্যা করতে ইচ্ছা করছিল , কিন্তু এখন আমি আমার স্কুলের একজন সহকর্মী শিক্ষকের বন্ধুত্বের ছোঁয়া পেয়ে মনোবল পেয়েছি । বুঝেছি যা হওয়ার তা হয়েছে , জয়ন্তর উপর আমার কোনো অভিযোগ নেই । তার জীবন, সে যা ইচ্ছা করুক । আমি আমার আমার নতুন বন্ধুকে বিয়ে করে সুখে থাকতে চাই । এই অবস্থায় আমি জয়ন্তের সাথে ডিভোর্স চাই । কিন্তু ও কোনোভাবেই ভারতে আসতে পারবে না বলে দিয়েছে । তাহলে কিভাবে ডিভোর্স সম্ভব ? "

উইসডম অ্যাপস টিম যোগাযোগ করে কর্ণাটক হাইকোর্টের উকিল শ্রী ভারত নরসগৌড়-এর সাথে । তিনি জানিয়েছেন - " প্রিয়াঙ্কা ম্যাডাম , আপনি বুঝেছেন - ভালোবাসা জোড় করে পাওয়া জায়না । এরজন্য আপনাকে অজস্র ধন্যবাদ । নিজে একজন পিতা হিসাবে আমি বলতে চাই আপনার স্বামীর সিদ্ধান্ত কোনোভাবেই ভালো বাবার সিদ্ধান্ত বলা চলে না । কিন্তু একজন উকিল হিসাবে বলতে চাই - আপনারা দুজনেই যদি নিজের নিজের শান্তির জায়গা খুঁজে পেয়ে থাকেন  তবে  কোনো ঝামেলা না করে মিউচুয়াল ডিভোর্স চেয়ে নিয়ে অত্যন্ত পরিনত চিন্তাভাবনার পরিচয় দিয়েছেন ।
তবে , ডিভোর্সের ক্ষেত্রে স্বামী স্ত্রী দুজনকেই নির্দিষ্ট দিনে কোর্টে উপস্থিত থাকতে হয়  ।  যদিও একটি বিশেষ নিয়ম আছে  যাতে আপনার স্বামী বিদেশে থেকেও ডিভোর্স নিতে পারেন । ওনাকে এদেশের কোনো ব্যক্তিকে পাওয়ার ওফ এটর্নি দিতে হবে । এই পাওয়ার ওফ এটর্নি হবে লিখিত ভাবে । কোনো উকিলের মাধ্যমে পাওয়ার অফ এটর্নির কাগজ তৈরি করে সেটায় সই করে এদেশে পাঠিয়ে দেবেন । এদেশে যে ব্যাক্তিকে উনি পাওয়ার অফ এটর্নি দেবেন সে কোর্টে আপনার স্বামীর ভুমিকা পালন করবে । 
তবে আমি আপনাকে বলবো অবশ্যই ফাইনাল ডিসিশান নেওয়ার আগে লোকাল কোনো অভিজ্ঞ উকিলের সাথে আলোচনা করে নিন । ভালো থাকবেন , ধন্যবাদ । " 
স্বামী বাইরে থাকলেও , প্রিয়াঙ্কা কি ডিভোর্স পাবে ? কি বলছেন উকিলবাবু ? স্বামী বাইরে থাকলেও ,  প্রিয়াঙ্কা কি ডিভোর্স পাবে ? কি বলছেন উকিলবাবু ? Reviewed by WisdomApps on July 16, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.