সমস্যা সমাধানঃ চেক বাউন্স করেছে , এখন কি করা উচিৎ ?

আমি সুশীল সামন্ত [ নাম পরিবর্তিত ] , নদীয়ার ফুলিয়ায় থাকি । ব্যবসা সূত্রে কলকাতার কয়েকটা বড় শাড়ির দোকানের সাথে যুক্ত । কিছুদিন আগে নতুন একটি দোকানে ১ লক্ষ ৫৫ হাজার টাকার শাড়ী ডেলিভারী দিয়েছি । এই দোকানের সাথে আমার এটাই প্রথম ব্যবসা । দোকানের মালিক ক্যাশ ১লক্ষ ১০ হাজার টাকা দিয়েছে । বাকি ৪৫ হাজার টাকার একটা  চেক লিখে দিয়েছিল । ব্যবসার কাজের জন্য দিন ১০ দেরি করে চেকটা ভাঙাতে ব্যাঙ্কে যাই । চেকটা বাউন্স হয় । ইতিমধ্যে উক্ত দোকানের মালিক পরিবর্তন হওয়ায় তারা চেক বদলে দিতে চাইছে না বরং খারাপ ব্যবহার করছে । আগের মালিকের নামে নিন্দা মন্দ করছে । কিন্তু আমার প্রাপ্য টাকাটা দিচ্ছে না কিছুতেই । আমি লিগালি কিছু করতে চাই । কি করা উচিৎ ? 

সমস্যার উত্তর দিয়েছেন নদীয়ার উকিল - 

সুশীল বাবু , কোন কোন সময় চেক বাউন্স হতে পারে । সবথেকে সহজ সমাধান হল উক্ত দোকানের সাথে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়া । এক্ষেত্রে আপনি এই চেষ্টা করেছেন কিন্তু কোনো ফল হয়নি । এই অবস্থায় আপনি Negotiable Instruments Act অনুযায়ী ঐ দোকানের বিরুদ্ধে সিভিল/ ক্রিমিনাল কেস ফাইল করতে পারেন । এই অ্যাক্ট অনুযায়ী চেক বাউন্স হলে চেক প্রদানকারী ব্যাক্তি / সংস্থার কর্ণধারের ২ বছর জেল অথবা জরিমানা বা উভয়ই হতে পারে । 
সাথে সাথে, আপনি ব্যাঙ্কে একটি আবেদন করে রাখতে পারেন , কারন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন অনুযায়ী যে কাস্টমারের চেক বাউন্স হবে তার অ্যাকাউন্টে চেক ফেসিলিটি বন্ধ করে দেওয়া হয় । 
- ধন্যবাদ 


সমস্যা সমাধানঃ চেক বাউন্স করেছে , এখন কি করা উচিৎ ? সমস্যা সমাধানঃ চেক বাউন্স করেছে , এখন কি করা উচিৎ ? Reviewed by WisdomApps on August 03, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.