অনালাইনে জানানো যাবে যৌন নির্যাতনের অভিযোগ



মহিলা ও বাচ্চাদের উপর ঘটতে থাকা অপরাধের দিকে খেয়াল রেখে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং চালু করলেন একটি নতুন ওয়েব পোর্টাল । এই ওয়েব পোর্টাল এর মাধ্যমে শিশুদের উপর হওয়া যৌন অত্যাচার , ধর্ষণ , গন-ধর্ষণ ইত্যাদি পাশবিক অত্যাচারের বিরুদ্ধে রিপোর্ট করা যাবে । ইন্টারেনেটের মাধ্যমে যৌন নির্যাতন বা শ্লীলতাহানীর শিকার হলেও এই পোর্টালের মাধ্যমে অভিযোগ জানানো যাবে । 
স্বরাষ্ট্র মন্ত্রক দ্বিতীয় একটি ওয়েব পোর্টাল করেছে যেখানে যৌন অপরাধীদের তালিকা সংরক্ষণ করা হবে । এই পোর্টালে বর্তমানে ৪.৪ লক্ষ যৌন অপরাধীদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে । এই অপরাধীদের মধ্যে ধর্ষণ , গন-ধর্ষণ , POCSO , ইভ-টিসিং প্রভৃতির অপরাধে দোষী ব্যাক্তিদের নাম অন্তর্ভুক্ত হয়েছে । দেশের বিভিন্ন প্রান্তের অপরাধীদের নাম এই তালিকায় নথিভুক্ত করার ক্ষমতা দেওয়া হবে আইন প্রয়োগকারী সংস্থার হাতে । পুলিশের কাছে এই ডেটাবেসে অপরাধীদের নাম খোঁজার সম্পূর্ণ অধিকার দেওয়া হবে ।  স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্য পুলিশকে আদেশ দিয়েছে , খুব দ্রুত ২০০৫ থেকে বর্তমান সাল পর্যন্ত সমস্ত অপরাধীদের নাম এই ডেটাবেসে আপলোড করতে । এই ডেটাবেসে অপরাধীদের নাম , ঠিকানা , ছবি , আঙুলের ছাপ প্রভৃতি আপলোড করা হবে ।  

অনেকসময় অপরাধের শিকার মহিলা , নাবালক বা নাবালিকার পরিবার দুর্নামের ভয়ে পুলিশ অভিযোগ করতে ভয় পান ,  বহু অপরাধী এই কারনে পার পেয়ে যান । এই সমস্যার কথা ভেবেই এই পোর্টাল ‘Cyber Crime Prevention Against Women and Children’ বা CCPWC টি ইউজার-ফ্রেন্ডলি রাখা হয়েছে এবং এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে অভিযোগ জানানোর সময় চাইলে অভিযোগকারী নিজের পরিচয় গোপন রাখতে পারবেন  ।
ওয়েবসাইটটি হল - 
https://cybercrime.gov.in/cybercitizen/home.htm

x
অনালাইনে জানানো যাবে যৌন নির্যাতনের অভিযোগ অনালাইনে জানানো যাবে যৌন নির্যাতনের অভিযোগ Reviewed by WisdomApps on September 21, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.