খুন হলেও পলিসির টাকা পাবে নমিনি - NCDRC-র রায়

ভারতের ন্যাশানাল কন্সিউমার ডিস্পিউট রিড্রেসাল কমিশন (NCDRC) , স্পষ্টভাবে জানিয়েছে কোনো ব্যাক্তির লাইফ ইন্সিওরেন্স করা থাকলে , সেই ব্যাক্তি খুন হলেও তাঁর নমিনিকে পলিসির সঠিক প্রাপ্য দিতে হবে । কোনোভাবেই নাকচ করা চলবে না । 



Maharashtra State Consumer Dispute Redressal Commission এর একটি রায়ের বিরুদ্ধে করা আপিলের উত্তরে NCDRC- এই রায় দিয়েছে । ২০০৯সালে মহারাষ্ট্রের এক মধ্যবয়স্ক লোক আততায়ীদের হাতে খুন হন । ভদ্রলোকের লাইফ ইন্সিওরেন্স পলিসি করা ছিল ২০ লক্ষ টাকার । কিন্তু মৃত্যুর কারন " মার্ডার " দেখিয়ে ইন্সিওরেন্স  কোম্পানি কোনো টাকা না দেওয়ার সিদ্ধান্ত নেয় । এই সিদ্ধান্তের বিরুদ্ধে মৃত ভদ্রলোকের ছেলের করা একটি কেসে মহারাষ্ট্র State Consumer Dispute Redressal Commission - পলিসি হোল্ডারের নমিনিকে ২০ লক্ষের বদলে ২লক্ষ টাকা দেওয়ার রায় দেয় । এই রায়ে অখুশি হয়ে আবেদনকারী ভদ্রলোক NCDRC তে আপিল করেন । 


সমস্ত বিষয়টি ভালোভাবে পর্যবেক্ষণ করে NCDRC সিদ্ধান্ত নেয় - যদি পলিসি করার সময় টার্ম অ্যান্ড কন্ডিশন পেজে আলাদাভাবে উল্লেখ করা না থাকে তাহলে মার্ডার কেসেও পলিসি হোল্ডারের নমিনির সম্পূর্ণ টাকা পাওয়ার অধিকার আছে । NCDRC উক্ত ইন্সিওরেন্স কোম্পানীকে আগামী ৪ সপ্তাহের মধ্যে যুবকের প্রাপ্য সমস্ত টাকা দিয়ে দেওয়ার আদেশ দিয়েছে । 



কমিশনের মতে - একটা পলিসি হোল্ডার কোনো পলিসি কেনার সময় যদি টার্ম  অ্যান্ড পলিসি পেজে মার্ডার এর ক্লেম এর কথা স্পষ্ট ভাবে উল্লেখ না থাকে তাহলে সাধারন ভাবে তিনি মনে করবেন খুন হলেও পলিসির টাকা পাওয়া যাবে । পলিসি কেনার সময় দেওয়া টার্ম অ্যান্ড কন্ডিশন - গুলি পরবর্তীতে পরিবর্তন করলেও চালু পলিসির ক্ষেত্রে সেটি একই থেকে যাবে । 



NCDRC উক্ত ইন্সিওরেন্স কোম্পানীকে ধিক্কার জানিয়ে বলেছেন - " আমরা কাজ করছি উপভোক্তাদের ন্যায়বিচার দিতে , অসমতার বিরুদ্ধে লড়াই করতে । যেখানে একজন উপভোক্তা আপনাদের উপর সম্পূর্ণ বিশ্বাস করে তার পরিশ্রমের আয় আপনাদের হাতে এই ভেবে তুলে দিচ্ছেন যে তার অবর্তমানে তার সংসার ভেসে যাবে না ।  সেখানে আপনারা পলিসি চালু করানোর সময় যা খুশি বলে নিয়ে পরে টাকা ক্লেইম করলে নিজেদের মত যুক্তি খাড়া করে টাকা আটকে রাখছেন - এটা অত্যন্ত লজ্জার বিষয় । " 



খুন হলেও পলিসির টাকা পাবে নমিনি - NCDRC-র রায় খুন হলেও পলিসির টাকা পাবে নমিনি - NCDRC-র রায় Reviewed by WisdomApps on September 29, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.