কালো টাকার তথ্য দেওয়ায় 5 কোটি টাকা পর্যন্ত পুরস্কার - জানুন বিস্তারিত



আইটি বিভাগের নতুন প্রকল্প - কালো টাকার তথ্য দেওয়ায় 5 কোটি টাকা পর্যন্ত পুরস্কার - বিস্তারিত জানুন

কালো টাকা সংক্রান্ত তথ্য তুলে ধরা , জনগণের সচেতনতা বৃদ্ধি করার এবং কর ফাঁকির সমস্যা মোকাবিলা করার জন্য, আয়কর বিভাগ "বেনামী ট্রানসকশন্স ইনফরম্যান্স রিওয়ার্ডস স্কিম, 2018" চালু করেছে ।

এই প্রকল্প অনুযায়ী - যদি কোনও ব্যক্তি বিদেশে রাখা কোন সম্পদ বা আয়ের ওপর ট্যাক্স ফাঁকি সম্পর্কে নির্দিষ্ট তথ্য প্রদান করতে পারে, তবে তার জন্য সে পুরস্কৃত হতে পারে। এটি কালো টাকা (অস্বচ্ছ বিদেশী আয় ও সম্পদ) এবং কর আইন, 2015 এর অধীনে, আয় ও সম্পদের ক্ষেত্রে প্রযোজ্য।

বেনামি সম্পত্তি হল এমন এক সম্পত্তি যেখানে অর্থ বিনিয়োগ করা হয় অন্য কারো নামে, অতএব প্রকৃত সুবিধাভোগী এর পরিচয় আয়কর রিটার্ন-এর থেকে লুকানো হয়। তাই আইটি বিভাগ স্থির করেছে যদি যে কোন ব্যাক্তি কোনও বেনামী লেনদেন বা সম্পত্তির বিষয়ে নির্দিষ্ট তথ্য প্রদান করে তবে সে  1 কোটি টাকা পর্যন্ত পুরস্কার হিসাবে পেতে পারে এবং বিদেশে লুকানো যে কোনও কালো টাকার সন্ধান দিতে পারলে 5 কোটি টাকা পর্যন্ত পুরস্কার পেতে পারে।

এছাড়াও, "ইনকাম ট্যাক্স ইনফরম্যান্ট রিওয়ার্ড স্কিম" এর অধীনে একজন ব্যক্তি কোনো বেআইনি লেনদেন বা আয়কর ফাঁকি দেওয়া কোনো সম্পত্তির তথ্য প্রদান করলে 50 লক্ষ টাকা পর্যন্ত পুরস্কার পেতে পারে, 1961 সালের আয়কর আইন অনুযায়ী। 
কালো টাকার তথ্য দেওয়ায় 5 কোটি টাকা পর্যন্ত পুরস্কার - জানুন বিস্তারিত কালো টাকার তথ্য দেওয়ায় 5 কোটি টাকা পর্যন্ত পুরস্কার - জানুন বিস্তারিত Reviewed by WisdomApps on July 23, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.