ছাত্র-ছাত্রীদের জন্য আর হোমওয়ার্ক ও ভারী স্কুল ব্যাগ নয় -কী বলছে হাই কোর্ট ?




ছাত্র-ছাত্রীদের জন্য আর হোমওয়ার্ক ও ভারী স্কুল ব্যাগ নয় -কী বলছে মাদ্রাজ হাই কোর্ট ? জেনে নিন

কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রতি মাদ্রাজ হাই কোর্টের সাম্প্রতিক আদেশ অনুসারে ক্লাস 1 ও 2 এর ছাত্র-ছাত্রীদের জন্য থাকছে না আর হোমওয়ার্কের বোঝা, 2018-19 এর শিক্ষাবর্ষ থেকে। কোর্টের নির্দেশ - স্কুলগুলিকে NCERT এর আদেশ অনুসারে ক্লাস 1 ও 2 এর ছাত্র-ছাত্রীদের ভাষা বিভাগ ও অংক এবং ক্লাস 3 ও 4 এর ছাত্র-ছাত্রীদের ভাষা বিভাগ, পরিবেশবিদ্যা ও অংক পড়াতে হবে।

ছাত্র-ছাত্রীদের স্কুল ব্যাগের মাত্রাতিরিক্ত ওজন এর দিকে তাকিয়ে, হাই কোর্ট কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে ছাত্র-ছাত্রীদের স্কুল ব্যাগের ওজন কমানোর জন্য "Children School Bag Policy" প্রচারের নির্দেশ দেয়।

এই সমস্যাটি জনসমক্ষে উত্থাপিত হয় 27.07.2017 তারিখে CBSE এর একটি বিজ্ঞপ্তিকে ভিত্তি করে, যার একজন সদস্য ছিলেন জে. এন. কিরুবারাণ। অ্যাডভোকেট এম. পুরুষোত্তম হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট মন্ত্রনালয়, স্কুল শিক্ষা ও সাক্ষরতা সরকার ভারত সরকার, জাতীয় শিক্ষা পরিষদ এবং প্রশিক্ষণ (NCERT) কে শুধুমাত্র উচু ক্লাসের ছাত্র-ছাত্রীদের হোমওয়ার্ক দেওয়ার ব্যাপারে আবেদন জানিয়ে মামলা রুজু করেন।

কম বয়সের নিচু ক্লাসের ছাত্র-ছাত্রীদের মধ্যে নিয়ন্ত্রনতার অভাব, মনোযোগের অভাব ও নির্দেশ পালনের অক্ষমতার কারণে তাদের উপর হোমওয়ার্ক এর বোঝা চাপানো যাবে না।

এই ধারণাটির বাস্তবায়নের জন্য কোর্ট একটি বাহিনী গঠনের সুপারিশ করে, যারা হোমওয়ার্ক দেওয়া ও School Bag Policy অনুযায়ী বাচ্চাদের স্কুল ব্যাগের ওজন নিয়ন্ত্রণ নিরীক্ষণ করবে।
ছাত্র-ছাত্রীদের জন্য আর হোমওয়ার্ক ও ভারী স্কুল ব্যাগ নয় -কী বলছে হাই কোর্ট ? ছাত্র-ছাত্রীদের জন্য আর হোমওয়ার্ক ও ভারী স্কুল ব্যাগ নয় -কী বলছে হাই কোর্ট ? Reviewed by WisdomApps on July 22, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.