ধর্মীয় স্থানে দর্শনার্থীদের হয়রান করলে সাজা দেবে কোর্ট - পড়ুন সুপ্রিম কোর্টের রায়

সমস্থ ধর্মীয় তীর্থস্থান ও দাতব্য প্রতিষ্ঠানের বিচার বিভাগীয় নিরীক্ষণ শুরু করলো সুপ্রিমকোর্ট ।




ভারতের বিখ্যাত ধর্মস্থানের মধ্যে বেশিরভাগ স্থানের পরিকাঠামো উন্নত নয় , স্বাস্থ্যব্যবস্থা খারাপ । এর থেকেও বড় সমস্যা হল দর্শনার্থীদের উপর করা হয়রানি । হিন্দু মন্দির গুলিতে যেমন  পুজারী ও পান্ডাদের দাদাগিরি চলে তেমন অন্যান্য ধর্মীয় স্থানগুলিতে অন্যরকমের হয়রানির শিকার হতে হয় সাধারন মানুষকে । বছরের পর বছর ধরে সাধারন মানুষ এই হয়রানি মুখ বুজে সয়ে আসছেন । কিছু প্রতিবাদী মানুষ প্রতিবাদ করেছেন ফলে তাদের হয়রানী আরো চরমে উঠেছে । কিছু মানুষ হাল না ছেড়ে পুলিশ কমপ্লেইন করেছেন । সে সব মামলা অমীমাংসিত অবস্থায় পরে আছে দেশের কোনো না কোনো  কোর্টে । 
সম্প্রতি সুপ্রিমকোর্ট ,পুরীর জগন্নাথদেবের মন্দির-এর বিরুদ্ধে দাখিল হওয়া একটি জনস্বার্থ মামলা খতিয়ে দেখছে । এই মামলায় মন্দির এর সেবকদের বিরুদ্ধে তীর্থযাত্রী দেরকে শোষণ ও হয়রানির অভিযোগ করা হয়েছে। এছাড়াও মন্দির এর ভেতরের আস্বাস্থ্যকর পরিবেশ এবং ধর্মের আড়ালে ব্যাবসার চক্রান্ত সম্পর্কে উল্লেখ করা হয়েছে এই মামলায়। 

এই মামলার রায় দিতে গিয়ে সুপ্রিমকোর্ট জানিয়েছে - সমস্ত জেলা আধিকারিকে ধর্মীয় তীর্থস্থান গুলির পরিকাঠামো ও স্বাস্থ্যবিধির ওপর কড়া নজর রাখতে হবে ও সাধারন মানুষের প্রতি হওয়া কোনরকম হয়রানির অভিযোগ থাকলে হাইকোর্টে জনস্বার্থ মামলা দাখিল করতে হবে । অভিযোগ প্রমানিত হলে আইন অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে । 

এই অর্ডার সকল ধর্মীয় প্রতিষ্ঠান যেমন মন্দির, মসজিদ গির্জা ইত্যাদির ওপর লাগু থাকবে এবং জেলা আধিকারিক দের পেশ করা রিপোর্টের ভিত্তিতে হাইকোর্ট ধর্মীয় প্রতিষ্ঠান গুলির পরিকাঠামো ও স্বাস্থ্যবিধি সম্পর্কে তলব করবে। 

যেখানে ভারতবর্ষের সমস্থ হাইকোর্ট মিলিযে প্রায় তিন কোটি বিভিন্ন মামলা অমীমাংসিত অবস্থায় পড়ে রয়েছে সেই পরিস্থিতিতে এতো বড় একটি কর্মসূচী বিচারবিভাগীয় ক্ষেত্রে চাপ বৃদ্ধি করবে বলে মনে করছেন বিচারপতিদের একাংশ। 




এছাড়া সুপ্রিমকোর্ট এই মামলার রায় দিতে গিয়ে এও জানায় - জগন্নাথ মন্দিরে হিন্দু ধর্ম ছাড়াও অন্য সকল ধর্মের মানুষদের প্রবেশের অধিকার দিতে হবে কারন ,হিন্দু ধর্ম কোনো ধর্মকে ছোট চোখে দেখে না , সব ধর্ম সমান এবং সবাই মানুষ - এটাই হিন্দুত্ববাদের প্রাথমিক মতবাদ । সুপ্রিম কোর্টের আগের দেওয়া কিছু রায়ের উপর ভিত্তি করেই এই নির্দেশ জারি করেছেন বর্তমান বিচারপতিগণ । 


ধর্মীয় স্থানে দর্শনার্থীদের হয়রান করলে সাজা দেবে কোর্ট - পড়ুন সুপ্রিম কোর্টের রায় ধর্মীয় স্থানে দর্শনার্থীদের হয়রান করলে সাজা দেবে কোর্ট - পড়ুন সুপ্রিম কোর্টের রায় Reviewed by All about Nature on August 23, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.