দোকানের কর্মীদের বসার ব্যবস্থা না করলে ১ লক্ষ টাকা জরিমানা

কেরলের জামা কাপড়ের দোকানের কিছু কর্মীদের আন্দোলনের জেরে বদলাতে হল Kerala Shops and Establishments Act-এর নিয়ম । কর্মীদের দাবি - দোকানে ১০ /১২ ঘন্টা একটানা কাজ করার সময় বসার কোনো ব্যবস্থা করা হয় না , এমনকি কাজের চাপ থাকলে বাথরুমেও যেতে দেওয়া হয় না । এই সমস্যায় অসুস্থ হয়ে পড়ছেন অনেক কর্মচারী । 
এই সমস্যার সমাধানে কেরল সরকার -" দোকানে উপস্থিত কর্মীদের বসার ব্যবস্থা করতেই হবে " - এমন নিয়ম চালু করার আদেশ দিয়েছেন  । Kerala Shops and Establishments Act অনুযায়ী , " বসার অধিকার " সমস্ত কর্মীদের সমান ভাবে দিতে হবে । 

সাধারনত কেরলের বিভিন্ন দোকানে কর্মীদের কর্ম তৎপরতা বাড়ানোর জন্য দোকানের ভিতরে কোনোরকম বসার ব্যবস্থা রাখা হয়না । বসার ব্যবস্থা থাকলেও তা শুধুমাত্র মালিকের জন্যই রাখা হয় । এমত অবস্থায় , দাঁড়িয়ে দাঁড়িয়ে দিনে ৮ থেকে ১০ ঘণ্টা কাজ করা রীতিমত শারীরিক অত্যাচারের সমান বলে মনে করেন কর্মচারীবৃন্দ । জামা-কাপড় , শাড়ীর দোকান , পেট্রোলপাম্প , মোবাইলের দোকান , চশমার দোকান , ওষুধের দোকান - প্রভৃতি ক্ষেত্রে কর্মচারীদের কোনোভাবেই বসার ব্যাবস্থা থাকেনা , এর ফলে কর্মচারীরা বিভিন্ন অসুস্থতার সম্মুখীন হন । এই সমস্যার সমাধান করতে Kerala Shops and Establishments Act-এ ২০১৮ সালে এই সংশোধনটি করা হল । 
নতুন এই নিয়মে বলা হয়েছে - প্রতিটি কর্মীর জন্য উপযুক্ত বসার ব্যবস্থা করতে হবে নতুবা জরিমানা দিতে হবে । এই জরিমানার পরিমান ৫০০০ থেকে বাড়িয়ে ১লক্ষ টাকা করা হয়েছে । যদি দোকানের মালিক তার কর্মীদের বসার ব্যাপারে কোনোরকম ব্যবস্থা না নেন তবে প্রথম বার ১০,০০০ টাকা জরিমানা নেওয়া হবে । দ্বিতীয়বার একই অপরাধ করলে ১ থেকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হবে বলে জানিয়েছে কেরল সরকার । 


নতুন নিয়মে এও বলা হয়েছে - রাত্রে কাজ করার ক্ষেত্রে কোনো মহিলাকে একা কাজে রাখা চলবে না । অন্তত ২ জন মহিলাকে একসাথে কাজে রাখতে হবে এবং তাদের সুরক্ষা ও বাড়ি থেকে অফিসে যাওয়া আসার উপযুক্ত ব্যবস্থা করে দিতে হবে ।  



দোকানের কর্মীদের বসার ব্যবস্থা না করলে ১ লক্ষ টাকা জরিমানা দোকানের কর্মীদের বসার ব্যবস্থা না করলে ১ লক্ষ টাকা জরিমানা Reviewed by WisdomApps on October 30, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.