এই পদ্ধতিতে রেলের টিকিট ক্যান্সেল করলে ৪ ঘন্টাতেই টাকা ফেরত পাওয়া যাবে


এবার থেকে ওয়েটিং লিস্ট কিংবা আরএসি’তে থাকা ট্রেনের টিকিট ক্যানসেল করলে কয়েক ঘন্টার মধ্যে যাত্রীদের অ্যাকাউন্টে টাকা ফেরত চলে যাবে। সৌজন্যে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)। এই সংস্থা ‘আই-পে’ নামে নিজস্ব পেমেন্ট গেটওয়ে চালু করেছে। যার মাধ্যমে যাত্রীরা আইআরসিটিসি অ্যাপ কিংবা ওয়েবসাইট থেকে টিকিট কাটার সময় ‘আই-পে’ গেটওয়ের মাধ্যমে দাম মেটাতে পারবেন। আবার ওয়েটিং লিস্ট কিংবা আরএসি’তে থাকা টিকিট ক্যানসেল করলে ২ থেকে ৪ ঘণ্টার মধ্যে টাকা ফেরত পাবেন যাত্রী। আগে ক্যানসেল করা টিকিটের মূল্য ফেরত পেতে তিন থেকে চারদিন সময় লেগে যেত। এ প্রসঙ্গে রেলের এক কর্তা বলেন, আগে যাত্রীরা নিজস্ব ব্যাঙ্ক কিংবা অন্যান্য পেমেন্ট গেটওয়ের মাধ্যমে টিকিটের দাম মেটাতেন। সেই টিকিট বাতিল করা হলে টাকা ফেরতের প্রশ্নে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান এবং আইআরসিটিসি’র মধ্যে তথ্য আদানপ্রদানে সময় লাগত। এখন আইআরসিটিসি’র নিজস্ব ‘পেমেন্ট গেটওয়ে’ চালু হয়ে যাওয়ায় কয়েক ঘণ্টার মধ্যে যাত্রীর অ্যাকাউন্টে টাকা ফেরত চলে যাবে।


জানা গিয়েছে, আইআরসিটিসি” মাধ্যমে গোটা দেশে প্রতিদিন অনলাইনে প্রায় ৯ লক্ষের বেশি টিকিট কাটা হয়। বহুক্ষেত্রে টিকিট কনফার্ম না হলে অনেকেই টিকিট ক্যানসেল করেন। এক্ষেত্রে আগে যাত্রীদের টিকিটের টাকা ফেরত দিতে তিন-চারদিন নময় লাগত। ফলে হয়রানির শিকার হতেন যাত্রীরা। করোনাকালে এই সমস্যা চরমে পৌছেছিল। কারণ, এই পর্বে সীমিত সংখ্যক স্পেশাল ট্রেন চলছে। ফলে: ট্রেন সফরের জন্য মুলত অনলাইন টিকিট বুকিং ব্যবস্থার উপর নির্ভর করতে হবে যাত্রীদের । তবে IRCTC এর এই নয়া ব্যাবস্থায় টিকিটের মুল্য ফেরত পাওয়া নিশ্চিত হয়েছে। ফলে করোনার সময় এই “আই-পে" গেটওয়ে অধিকাংশ রেলযাত্রীর কাছে আশীর্বাদ হয়ে এসেছে জানা গিয়েছে, বর্তমানে দেশের মোট বুকিং হওয়া রেল টিকিটের ১৩ শতাংশই কাটা হচ্ছে “আই-পে" গেটওয়ের মাধ্যমে। আইআরসিটিসি'র এই নতুন পেমেন্ট মাধ্যমে একদিনে সর্বোচ্চ ১ লক্ষ ২৫ হাজার রেল টিকিটের দাম মেটানো হয়েছে।


তথ্যসূত্র - বর্তমান পত্রিকা ২৭/০৬/২১

এই পদ্ধতিতে রেলের টিকিট ক্যান্সেল করলে ৪ ঘন্টাতেই টাকা ফেরত পাওয়া যাবে এই পদ্ধতিতে রেলের টিকিট ক্যান্সেল করলে ৪ ঘন্টাতেই টাকা ফেরত পাওয়া যাবে Reviewed by WisdomApps on June 26, 2021 Rating: 5

No comments:

Powered by Blogger.