সম্পত্তি ভাগের ক্ষেত্রে দত্তক সন্তান ভাগ পায় কি ?কলকাতার অনিতার প্রশ্নের উত্তর জেনে নিন



কলকাতার অনিতা রায় [ নাম পরিবর্তিত ] " ভারতীয় আইন অ্যাপ " টিমের কাছে জানতে চান -" আমার নাম অনিতা , বছর আটেক আগে আমার মা মারা যাওয়ার পর বাবা আরেকটি বিয়ে করেন । নতুন মায়ের ১ টি ছেলে সন্তান ছিল যে তখন ১২ক্লাসে পড়ত । আমরা ৩ বোন । নতুন ভাই প্রথম সপ্তাহে বাবার সাথে ঝগড়া করে বাড়ি ছেড়ে তার নিজের মামার বাড়িতে থাকা শুরু করে । এখন ৮ বছর পর সে বাবার কাছে সম্পত্তির ভাগ চাইতে এসেছে । বাবা ভাগ দিতে অস্বীকার করায় সে কোর্টের হুমকি দেখাচ্ছে । 
আমি জানতে চাই - আইনত বাবা কি সম্পত্তির ভাগ দিতে বাধ্য ? " 

অনিতার প্রশ্নের উত্তর খোঁজার জন্য আমাদের টিম যোগাযোগ করে হাইকোর্টের উকিল মোহিত গুপ্তর সাথে । তিনি জানান - যদি অনিতার বাবার সম্পত্তি নিজের পরিশ্রম করে বানানো হয় তাহলে তার এক কানাকড়ি কাউকে দিতে তিনি বাধ্য নন । কিন্তু ভদ্রলোকের সম্পত্তি যদি পৈতৃক সম্পত্তি হয় - যা তিনি বংশানুক্রমে পেয়েছেন তাহলে সন্তানদের সবার সেই সম্পত্তিতে সমান অধিকার আছে ।  দত্তক সন্তান যদি আইন অনুযায়ী নেওয়া হয় তাহলে তারও সম্পত্তিতে সমান অধিকার থাকবে । আর হিন্দু উত্তরাধিকার আইন ১৯৫৬ তে - সন্তান বাবার থেকে দূরে থাকলে সম্পত্তি দেওয়া যাবে না এমন কোনো বিধান নেই । 
সম্পত্তি ভাগের ক্ষেত্রে দত্তক সন্তান ভাগ পায় কি ?কলকাতার অনিতার প্রশ্নের উত্তর জেনে নিন সম্পত্তি ভাগের ক্ষেত্রে দত্তক সন্তান ভাগ পায় কি ?কলকাতার অনিতার প্রশ্নের উত্তর জেনে নিন Reviewed by WisdomApps on July 09, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.