আত্মহত্যা করার চেষ্টা করে বিফল হলে সেই ব্যাক্তির সাঁজা হওয়া উচিৎ নয় - রায় দিল সুপ্রিম কোর্ট



ইন্ডিয়ান পেনাল কোডের সেকশন-৩০৯ অনুযায়ী - কোনো ব্যাক্তি আত্মহত্যা করার চেষ্টা করলে সেটা দন্ডনীয় অপরাধ । অত্মহত্যায় বিফল হলে আসামীর লঘু দন্ড হিসাবে সর্বোচ্চ ১ বছরের জেল বা জরিমানা হতে পারে । বিশেষ ক্ষেত্রে  জেল ও জরিমানা দুটিই একসাথে হতে পারে । 
গত ১০ই মার্চ ২০১৮ তারিখে সুপ্রিম কোর্টের বিচারপতি D.Y. Chandrachud  একটি কেসের রায় দিতে গিয়ে বলেন - " সন্মানের সাথে বাঁচার অধিকারের ভিতর কোনোভাবেই স্বেচ্ছায় নিজের প্রান ত্যাগ করার অধিকার কে ধরা হয় না । কিন্তু যে ব্যাক্তি আত্মহত্যা করতে চলেছে সে পারিপার্শ্বিক পরিস্থিতির শিকার । মানসিক ভাবে ভেঙ্গে না পড়লে কেউ আত্মহত্যা করতে চায় না । Mental Healthcare Act, 2017 এর সেকশন -১১৫ অনুযায়ী  যে ব্যাক্তি আত্মহত্যা করতে চেষ্টা করে সে চরম মানসিক যন্ত্রণার শিকার , তাকে কোনোভাবেই শাস্তি দেওয়া চলে না ; বরং তাকে যত্ন  আর ভালোবাসা দিয়ে সুস্থ করে তুলতে হবে । " 
সুপ্রিম কোর্টের বিচারপতির এই রায়কে একটি যুগান্তকারী সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে । পৃথিবীর প্রগতিশীল বহু দেশেই আত্মহত্যার চেষ্টা করে বিফল হওয়া ব্যাক্তিকে আসামী হিসাবে না দেখে সহানুভূতির চোখে দেখা হয় এবং  মানসিক কাউন্সেলিং করার জন্য রিহ্যাবে পাঠানো হয় । ভারতবর্ষে খুব শীঘ্রই এই ব্যাবস্থা পুরোদমে চালু হবে বলে মনে করা হচ্ছে । 




                               ..................
আত্মহত্যা করার চেষ্টা করে বিফল হলে সেই ব্যাক্তির সাঁজা হওয়া উচিৎ নয় - রায় দিল সুপ্রিম কোর্ট আত্মহত্যা করার চেষ্টা করে বিফল হলে সেই ব্যাক্তির সাঁজা হওয়া উচিৎ নয় - রায় দিল সুপ্রিম কোর্ট Reviewed by WisdomApps on July 10, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.