ATM থেকে টাকা তোলায় চার্জ কাটা উচিৎ ? কি বলছে হাইকোর্ট ?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন অনুযায়ী কোনো গ্রাহক মাসে সর্বোচ্চ ৫ বার বিনা শুল্কে  ATM লেনদেন করতে পারেন । ৫ বার পর্যন্ত লেনদেনে কোনোরকম চার্জ কাটা হয় না । কিন্তু যদি এই  লেনদেনের পরিমানের মাসে ৫ বারের বেশি হয় তাহলে যে ব্যাঙ্কের ATM কার্ড , সেই ব্যাঙ্ক প্রতি লেনদেনে ২০ কেটে নেয় । 

"নিজের টাকা ব্যাঙ্কে রেখে সেই টাকা তুলতে গিয়ে কেন শুল্ক দিতে হবে ?" এই দাবিতে দিল্লি হাইকোর্টে কিছুদিন আগে একটি Public Interest Litigation (PIL) ফাইল হয় । এই PIL -এ দাবি রাখা হয় -  যে ব্যাঙ্কের ATM কার্ড সেই ব্যাঙ্কের ATM থেকে ৫ বারের বেশি টাকা তুললেও কোনোরকম চার্জ যেন না কাটা হয় । PIL-এ এও জানানো হয় , পৃথিবীর বেশিরভাগ উন্নতিশীল দেশে যে ব্যাঙ্কের ATM কার্ড সেই ব্যাঙ্কের ATM থেকে অগুনতি বার টাকা লেনদেন করা যায় - কোনো চার্জ কাটে না , তাহলে ভারতে কেন টাকা কাটার নিয়ম রাখা হয়েছে ? 



 PIL-এ এও বলা হয় - ভারতের কিছু ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশানের অনুরোধে RBI -এই চার্জটি শুরু করেছে । সমস্ত ব্যাঙ্কের সাথে আলোচনা না করেই প্রতিটি গ্রাহকের উপর এই অতিরিক্ত করের বোঝা চাপিয়ে দেওয়া হয়েছে । এটি অত্যন্ত খামখেয়ালী ও অনুপযুক্ত চিন্তাধারার প্রকাশ ।  PIL- আবেদনকারীর মতে RBI-এর এই নিয়মটি সম্পূর্ণ বৈষম্যমূলক ও জনকল্যাণ-কারী নয় ফলে সত্বর এই চার্জটি তুলে নেওয়া হোক ।
সমস্ত বিষয়টি খতিয়ে দেখে দিল্লি হাইকোর্ট রায় দিয়েছে - প্রতিটি ব্যাঙ্কের নিজস্ব কিছু খরচা থাকে যা সচারচর সাধারন মানুষের চোখে পড়ে না ।যেমন - ATM ঘরটির ভাড়া , কারেন্টের খরচা , ATM-গার্ড এর মাইনে প্রভৃতি। ব্যাঙ্কের নিজস্ব টাকা থেকে এই সমস্ত খরচ চালানো বেশ কঠিন হয়ে পড়ে । সেই হেতু ব্যাঙ্ক ATM লেনদেন বাবাদ যে টাকা কাটে সেটা বৈধ এবং এটাকে বন্ধ করা সম্ভব নয় । এই রায়ের সাথে সাথে বিচারপতিদের বেঞ্চ উক্ত PIL-টিকে সম্পূর্ণ রূপে খারিজ করে দিয়েছেন । 




ATM থেকে টাকা তোলায় চার্জ কাটা উচিৎ ? কি বলছে হাইকোর্ট ? ATM থেকে টাকা তোলায় চার্জ কাটা উচিৎ ?  কি বলছে হাইকোর্ট ? Reviewed by WisdomApps on August 18, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.