ভুল পা'য়ে অপারেশন করলেন ডাক্তার, তারপর ডাক্তারের কি হল ?

একজন চিকিৎসক বা ডাক্তারের পেশা হল শারিরীক বা মানসিক রোগ, আঘাত বা বিকারের নীরিক্ষণ, নির্ণয় ও নিরাময়ের দ্বারা মানুষের স্বাস্থ্য বজায় রাখা বা পুনর্বহাল করা। কিন্তু ভারতবর্ষের মত দেশে ডাক্তার মানে ভগবান । অসহায় রুগীর কাছে ইশ্বরের সমতুল্য মর্যাদা পান একজন ভালো ডাক্তার । 






অবশ্য Balaji Institute of Surgery, Research and Rehabilitation for Disabled (BIRRD) এর একজন ডাক্তারকে আর ভগবান বলা চলে না । বলা হয় , ভগবানেরও ভুল হয় , কাজেই ডাক্তারদেরও ছোট খাটো ভুল মার্জনীয় । কিন্তু ভুল যখন জীবন-মৃত্যু নিয়ে টানাটানির কারন হয়ে পড়ে তখন সেটাকে নিছক ভুল বলা চলে না । এমনই ঘটনা ঘটিয়েছেন উক্ত ডাক্তারবাবু । 
সম্প্রতি আক্সিডেন্টে আহত ২৬ বছর বয়স্ক এক রুগী হাসপাতালে ভর্তি হন । উক্ত ডাক্তারের উপর দায়িত্ব পড়ে অপারেশন করার । তিনি রুগীর পায়ে প্রয়োজনমত অপারেশন করে দেন । জ্ঞান ফেরার পর রুগী বুঝতে পারে তার যে পায়ে আঘাত লেগেছে সেটার অপারেশন না হয়ে তার সুস্থ সবল পা-খানি কেটেকুটে প্রায় অচল করে ফেলা হয়েছে । হাসপাতালের কর্মীরা রুগীর বক্তব্যকে অগ্রাহ্য করায় রুগী তার বন্ধুর সাহায্য চান । তার বন্ধুটি Sri Venkateswara Institute of Medical Sciences কলেজের ডাক্তার । তিনি ব্যাপারটি ভালো করে দেখে বুঝতে পারেন - উক্ত ডাক্তার দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ পা'য়ে কোনো ট্রিটমেন্ট করেননি , অথচ ভালো পায়ের উপর বেশ কিছু অপ্রয়জনীয় অপারেশন করে দিয়েছেন । এই ঘটনা যে ডাক্তারের চরম অবেহেলা ও অযত্নের ফলেই হয়েছে সেটা নিশ্চিত । 

অবহেলার শিকার হওয়া ভদ্রলোকের পরিবার ন্যায় বিচার চেয়ে খুব দ্রুত ঘটনাটির লিখিত অভিযোগ জানায় হাসপাতালের অথোরিটির কাছে । হাসপাতালের ডিরেক্টর ব্যাপারটি জানান Tirumala Tirupati Devasthanams (TTD) board কে । এই TTD board -ই হাসপাতালটিকে চালায় । 


অভিযোগ পেয়ে TTD board এর চেয়ারম্যান ক্ষতিগ্রস্থ ব্যাক্তিকে দেখতে আসেন । তিনি সমস্ত বিষয়টি খুব ভালো করে পর্যবেক্ষণ করে নিশ্চিতভাবে জানান - এই ধরনের ভয়ঙ্কর ভুল হতে পারে কেবলমাত্র নিজের কর্তব্যের প্রতি চরম অবহেলা থাকলে । তৎক্ষণাৎ তিনি উক্ত ডাক্তারকে সাসপেন্ড করার আদেশ দেন । 


TTD - দের ওয়েবসাইটে লেখা আছে , তারা polio, neurological disorders, structural disorders, spinal injuries ও orthographically handicapped রুগীদের সুস্থ করে তুলতে যথাসম্ভব সাহায্য করে এছাড়াও তারা বহুবছর ধরে গরীব মানুষদের artificial  limbs, calipers প্রভৃতি জিনিস বিনাপয়সায় দিয়ে সাহায্য করে চলেছে ।

তারা এমন সমাজ সেবামূলক কাজ করতে পারে বেশ কিছু সমাজসেবী উদার মনস্ক মানুষের দান করা টাকার মাধ্যমেই । কাজেই এইধরনের ব্যাতিক্রমি ঘটনা হাসপাতালের সুনাম নষ্ট করতে পারে এবং দরদী মানুষের সাহায্য কমে যেতে পারে বলে মনে করছেন হাসপাতালের একাংশ । 
ভুল পা'য়ে অপারেশন করলেন ডাক্তার, তারপর ডাক্তারের কি হল ? ভুল পা'য়ে অপারেশন করলেন ডাক্তার, তারপর ডাক্তারের কি হল ? Reviewed by WisdomApps on August 29, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.