PAN কার্ডের কপি দিয়েই সেলস বয় হয়ে গেল ১৩টি কোম্পানীর মালিক

প্যান কার্ডের জেরক্স যেখানে সেখানে দিলে কি ভয়ঙ্কর বিপদে পড়তে পারেন তার উদাহরন দিল অনুজ কুমার শ্রীবাস্তবের সাথে ঘটে যাওয়া এই ঘটনা ।



অনুজ কুমার শ্রীবাস্তব - ২৭ বছরের এই যুবক বর্তমানে একটি pharmaceutical company তে সেলস -এর কাজ করেন । কোম্পানী থেকে বেতন ধার্য করা হয়েছে মাসে ২৫০০০ টাকা , কেটে কুটে হাতে পান এর থেকে কিছু কম ।অর্থাৎ বাৎসরিক আয় ৩লাখের কিছু কম । 
কিছু মাস আগে তিনি জানতে পারেন তার অজান্তেই তিনি দেশী ও বিদেশী মিলিয়ে ১৩ টি কোম্পানীর ডিরেক্টর । এই ১৩ টি কোম্পানী গত কয়েক বছরে ২০ কোটি টাকার লেনদেন করেছে তার পারমানেন্ট  অ্যাকাউন্ট নাম্বার [ প্যান নাম্বার ] ব্যবহার করে ।  

গত বছর IT department থেকে একটি চিঠি পান অনুজ , চিঠিতে সময়ের আগে ট্যাক্স পূরণ করার কথা উল্লেখ করা ছিল । তিনি চিঠিটিকে তেমন গুরুত্ব দেননি । তার মনে হয়েছিল - বছরে যা মাইনে পায় তা ট্যাক্সের কোটা পার করে না কাজেই অত চিন্তার কিছু নেই । এই কারনেই IT department থেকে পাঠানো ৩ টি সতর্কবার্তা তিনি উপেক্ষা করেন ।শেষ চিঠিতে বিভিন্ন কোম্পানী ও বহু টাকার লেনদেনের উল্লেখ থাকায় অনুজের মনে হয়েছিল এ চিঠি অন্য কারোর হবে - ভুল করে তার ঠিকানায় চলে এসেছে । 
অনুজের ভুল ভাঙে - IT department থেকে আসা একটি ফোন কলে । এই ফোনকল থেকে অনুজ জানতে পারে তার নাম  দেশী - বিদেশী ১৩ টি কোম্পানীর ডিরেক্টর হিসাবে রেজিস্টার করা আছে এবং প্রতিটি কোম্পানী অনুজের প্যান কার্ড , ভোটার কার্ড , ছবি - সঠিক সাবমিট করেছে । অনুজ জেনে আশ্চর্য হয় -এই ১৩ টি কোম্পানী তার প্যান কার্ড ব্যবহার করে মোট ২০ কোটি টাকার লেনদেন করেছে ।  ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট থেকে খবর পাওয়ার সাথে সাথে অনুজ নিকটবর্তী পুলিশ থানায় কমপ্লেইন জানায় । 
অনুসন্ধান করতে গিয়ে ইনকাম ট্যাক্স দপ্তর থেকে অনুজ জানতে পারে Bright Way Tower in Mong Kok Road এ অবস্থিত Dynamic Telecon Trading Ltd নামের একটি কোম্পানী কয়েক মাস আগে  ৬১লক্ষ ৩৭ হাজার টাকার সফটওয়্যার কিনেছে তার নামে ।
তথ্য পাওয়ার পর অনুজ পুলিশের সহায়তা নিয়ে সেই ব্যাঙ্কে যায় যেখান থেকে এই টাকা ট্রান্সাকশান হয়েছে । ব্যাঙ্ক থেকে অনুজের ভোটার ও প্যান কার্ডের জেরক্স , কালার পাসপোর্ট ছবি ও সই দেখানো হয় ।অচেনা ব্যাঙ্কে নিজের সমস্ত ডকুমেন্ট দেখে অনুজ স্তম্ভিত হয়ে যায় । অবশ্য ডকুমেন্টের উপর করা সই তার ছিলনা ।

এর পর সমস্যাটি  Economic Offences Wing (EOW) কে ফরোয়ার্ড করে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট ।বর্তমানে দিল্লি হাই কোর্ট Economic Offences Wing (EOW) কে নির্দেশ দিয়েছে আগামী ১লা সেপ্টেম্বরের মধ্যে এই সমস্যার নিস্পত্তি ঘটাতে এনং আসল কালপ্রিটদের খুঁজে বার করতে । 

.................................................................................................................................
আপনাদের জন্য সতর্কবার্তা - প্যান কার্ড বা ভোটার কার্ডের জেরক্স কপি কোথাও জমা দিতে হলে অবশ্যই সই করার সাথে সাথে লিখে দেবেন কি কারনে এই কপিটি দেওয়া হল । 
x



আর সবসময় খুব বিশ্বস্ত জায়গা না হলে গুরুত্বপূর্ণ কোনো ডকুমেন্টের কপি দেবেন না । 
....................................................................................................................................

PAN কার্ডের কপি দিয়েই সেলস বয় হয়ে গেল ১৩টি কোম্পানীর মালিক PAN কার্ডের কপি দিয়েই সেলস বয় হয়ে গেল ১৩টি কোম্পানীর মালিক Reviewed by WisdomApps on August 28, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.