শিশু হত্যা কারী মহিলাকে নির্দোষ ঘোষণা করলো হাই-কোর্ট , কেন ?

কিছুদিন আগে একজন মহিলা ৩টি নিষ্পাপ শিশুকে ধাক্কা দিয়ে কুয়োয় ফেলে দিয়েছিলেন ।এই তিনজনের মধ্যে দুজনকে বাঁচানো গেলেও তৃতীয় শিশুটির জলে ডুবে মৃত্যু হয়েছিল । ঘটনার সত্যতা সম্পূর্ণ ভাবে প্রমানিত হওয়ার পর ট্রায়াল কোর্ট মহিলাকে ভারতীয় দন্ডবিধির sections 302, 307 প্রভৃতির উপর ভিত্তি করে আজীবন কারাদন্ড ও ১০০ টাকা ও ৪০০ টাকা জরিমানা করে । 
মহিলার উকিল রাজস্থান হাইকোর্টে আবেদন করেন । তিনি জানান ,  ইচ্ছাকৃত  ভাবে তিনি বাচ্চাদের কুয়োয় ফেলে দেননি ।  PMS এর যন্ত্রণা সহ্য করতে না পেরে তিনি এমনটা করেছেন ।  PMS হল insanity triggered from Premenstrual Stress Syndrome অর্থাৎ মহিলাদের ঋতুস্রাব হওয়ার আগে হরমোনাল কারনে হওয়া চরম যন্ত্রণা যা মানসিক রোগের রূপ নিতে পারে । 
এই মহিলা হাইকোর্টের কাছে জানান , তিনি এই  Premenstrual Stress Syndrome এর কঠিন যন্ত্রণা প্রতিমাসে ভোগ করেন । এই সময় তিনি অত্যন্ত আক্রমনাত্মক হয়ে ওঠেন । মাসিক বা ঋতুস্রাব শুরু হওয়ার কয়েকদিন আগে থেকে এই ব্যাথা শুরু হয় এবং সারা শরীরে ছড়িয়ে পড়ে । 
তিনজন ডাক্তার পরীক্ষা করে দেখেন এবং নিশ্চিত করেন এই মহিলা এই রোগের শিকার ।ডাক্তাররা আরো জানান - এই রোগের শিকার মহিলারা মাসের নির্দিষ্ট সময়ে যন্ত্রণার সাথে সাথে মানসিক ভারসাম্যহীনতার শিকার হন । এই সময় অত্মহত্যার প্রবনতা বাড়ে , কেউ কেউ চরম ভাবে আক্রমনাত্মক হয়ে ওঠেন । 
 ডাক্তাররা নিশ্চিত করার পর বিষয়টি নিয়ে আলোচনা করে বিচারপতিদের একটি বেঞ্চ মহিলার পক্ষে রায় দেন । মহিলাকে নির্দোষ ঘোষণা করে রাজস্থান হাইকোর্ট । কোর্ট জানায় - শিশু হত্যার মত একটি অপরাধের কোনো ক্ষমা হয়না । কিন্তু এই মহিলা শারীরিক ও মানসিক রোগের শিকার হয়ে তার অজ্ঞাতসারে এই কাজ করেছেন । ভারতীয় আইনে PMS সম্বন্ধে কোনো নির্দিষ্ট বিধান দেওয়া নেই । কিন্তু এই ঘটনাকে আর অপরাধ বলা চলে না । রোগের বশবর্তী হয়ে মানসিক ভারসাম্য হারিয়ে এমন কাজ করায় এটিকে দুর্ভাগ্যজনক দুর্ঘটনা বলেছেন বিচারপতিরা । 
শিশু হত্যা কারী মহিলাকে নির্দোষ ঘোষণা করলো হাই-কোর্ট , কেন ? শিশু হত্যা কারী মহিলাকে নির্দোষ ঘোষণা করলো হাই-কোর্ট , কেন ? Reviewed by WisdomApps on August 07, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.