শ্বশুর শ্বাশুড়ির সাথে খারাপ ব্যাবহার করলে শ্বশুরবাড়িতে থাকার কোনো অধিকার নেই

দিল্লির এক গৃহবধুর আবেদন খারিজ করার পর দিল্লী হাই কোর্ট রায় দিল - " যে পুত্রবধূ শ্বশুর শ্বাশুড়ির সাথে খারাপ ব্যাবহার করে শ্বশুরবাড়িতে থাকার তার কোনো অধিকার নেই " 






Delhi Maintenance and Welfare of Parents and Senior Citizens (Amendment) Rules, ২০১৬ অনুযায়ী , সন্তান সন্ততি অথবা বৈধ উত্তরাধিকারী যদি খারাপ ব্যাবহার করে তাহলে সেই সন্তান বা উত্তরাধিকারীকে  সম্পত্তি থেকে সম্পূর্ণ রূপে বহিষ্কার করার অধিকার আছে সিনিয়ার সিটিজেনদের । 



এই নিয়মে পুত্রবধূর কথা উল্লেখ না থাকলেও বিচারপতিদের মতে - এই নিয়মটির মধ্যে পুত্রবধূর খারাপ ব্যাবহারের সমাধান না থাকলে নিয়মটি দুর্বল হয়ে যাবে এবং  এর আসল উদ্দেশ্যই সাধন করা সম্ভব হবে না । 

বেশ কিছুদিন আগে উক্ত মহিলার স্বামীর অভিযোগ পাওয়ার পর  ডিসট্রিক্ট ম্যাজিস্ট্রেট মহিলাকে আদেশ দেন - যত সত্বর সম্ভব শ্বশুর বাড়ি ছেড়ে অন্য কোথাও চলে যাওয়ার । এই অর্ডারকে চ্যালেঞ্জ করে ভদ্রমহিলা হাইকোর্টে আর্জি জানান ।অনুসন্ধান করতে গিয়ে বিভিন্ন সাক্ষ্য প্রমান উঠে আসে যাতে প্রমানিত হয় - শ্বশুর বা শ্বাশুড়ি পুত্রবধূর উপর অত্যাচার করে না, বরং পুত্রবধূ স্বয়ং অত্যন্ত অত্যাচারী । কিছু সিসিটিভি ফুটেজে স্পষ্ট দেখা যায় - কীভাবে ঐ মহিলা তার শ্বাশুড়িকে মারধোর করছেন । শ্বশুরের সাথে গালিগালাজ গিয়ে কথা বলা ও বাথরুমে তালা বন্ধ করে আটকে রাখার প্রমাণও পাওয়া যায় ভিডিও থেকে । ডাক্তারদের পরীক্ষায় স্পষ্ট প্রমান হয়েছে - বয়স্ক শ্বশুর শ্বাশুড়ি বহুদিন ধরে শারীরিক অত্যাচারের শিকার । 

বিয়ের কিছু কাল পর থেকেই স্বামির সাথে বনিবনা হত না ভদ্রমহিলার । ৭৫ বছর বয়স্ক বাবা -মায়ের সেবা করতে বলায় বহুবার স্ত্রীর অকথ্য গালিগালাজ শুনেছেন ভদ্রলোক । বহুদিন চুপ থাকার পর ক্রমশ প্রমান জোগাড় করা শুরু করেন । কাউকে না জানিয়ে বাড়ির বিভিন্ন কোনায় কয়েকটি সিসিটিভি ইন্সটল করেন । সেই লোকানো ক্যামেরার দৌলতেই ধরা পড়েছে এই অমানুষিক  অত্যাচারের দৃশ্য । এই সমস্ত প্রমানের ভিত্তিতে কোর্টে ডিভোর্স ফাইল করেছেন ওই মহিলার স্বামী । 

কোর্ট সমস্ত বিষয়টি ক্ষতিয়ে দেখে রায় দিয়েছে - ভদ্রমহিলা যেন সত্বর শ্বশুরবাড়ি ত্যাগ করেন এবং তার স্বামীকে বলেছে - মহিলার জন্য আলাদা থাকার ব্যবস্থা ও খোরপোষের বন্দোবস্ত করতে । 
শ্বশুর শ্বাশুড়ির সাথে খারাপ ব্যাবহার করলে শ্বশুরবাড়িতে থাকার কোনো অধিকার নেই শ্বশুর শ্বাশুড়ির সাথে খারাপ ব্যাবহার করলে শ্বশুরবাড়িতে থাকার কোনো অধিকার নেই Reviewed by WisdomApps on August 12, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.