শ্বশুর শ্বাশুড়ির সাথে খারাপ ব্যাবহার করলে শ্বশুরবাড়িতে থাকার কোনো অধিকার নেই

দিল্লির এক গৃহবধুর আবেদন খারিজ করার পর দিল্লী হাই কোর্ট রায় দিল - " যে পুত্রবধূ শ্বশুর শ্বাশুড়ির সাথে খারাপ ব্যাবহার করে শ্বশুরবাড়িতে থাকার তার কোনো অধিকার নেই " 






Delhi Maintenance and Welfare of Parents and Senior Citizens (Amendment) Rules, ২০১৬ অনুযায়ী , সন্তান সন্ততি অথবা বৈধ উত্তরাধিকারী যদি খারাপ ব্যাবহার করে তাহলে সেই সন্তান বা উত্তরাধিকারীকে  সম্পত্তি থেকে সম্পূর্ণ রূপে বহিষ্কার করার অধিকার আছে সিনিয়ার সিটিজেনদের । 



এই নিয়মে পুত্রবধূর কথা উল্লেখ না থাকলেও বিচারপতিদের মতে - এই নিয়মটির মধ্যে পুত্রবধূর খারাপ ব্যাবহারের সমাধান না থাকলে নিয়মটি দুর্বল হয়ে যাবে এবং  এর আসল উদ্দেশ্যই সাধন করা সম্ভব হবে না । 

বেশ কিছুদিন আগে উক্ত মহিলার স্বামীর অভিযোগ পাওয়ার পর  ডিসট্রিক্ট ম্যাজিস্ট্রেট মহিলাকে আদেশ দেন - যত সত্বর সম্ভব শ্বশুর বাড়ি ছেড়ে অন্য কোথাও চলে যাওয়ার । এই অর্ডারকে চ্যালেঞ্জ করে ভদ্রমহিলা হাইকোর্টে আর্জি জানান ।অনুসন্ধান করতে গিয়ে বিভিন্ন সাক্ষ্য প্রমান উঠে আসে যাতে প্রমানিত হয় - শ্বশুর বা শ্বাশুড়ি পুত্রবধূর উপর অত্যাচার করে না, বরং পুত্রবধূ স্বয়ং অত্যন্ত অত্যাচারী । কিছু সিসিটিভি ফুটেজে স্পষ্ট দেখা যায় - কীভাবে ঐ মহিলা তার শ্বাশুড়িকে মারধোর করছেন । শ্বশুরের সাথে গালিগালাজ গিয়ে কথা বলা ও বাথরুমে তালা বন্ধ করে আটকে রাখার প্রমাণও পাওয়া যায় ভিডিও থেকে । ডাক্তারদের পরীক্ষায় স্পষ্ট প্রমান হয়েছে - বয়স্ক শ্বশুর শ্বাশুড়ি বহুদিন ধরে শারীরিক অত্যাচারের শিকার । 

বিয়ের কিছু কাল পর থেকেই স্বামির সাথে বনিবনা হত না ভদ্রমহিলার । ৭৫ বছর বয়স্ক বাবা -মায়ের সেবা করতে বলায় বহুবার স্ত্রীর অকথ্য গালিগালাজ শুনেছেন ভদ্রলোক । বহুদিন চুপ থাকার পর ক্রমশ প্রমান জোগাড় করা শুরু করেন । কাউকে না জানিয়ে বাড়ির বিভিন্ন কোনায় কয়েকটি সিসিটিভি ইন্সটল করেন । সেই লোকানো ক্যামেরার দৌলতেই ধরা পড়েছে এই অমানুষিক  অত্যাচারের দৃশ্য । এই সমস্ত প্রমানের ভিত্তিতে কোর্টে ডিভোর্স ফাইল করেছেন ওই মহিলার স্বামী । 

কোর্ট সমস্ত বিষয়টি ক্ষতিয়ে দেখে রায় দিয়েছে - ভদ্রমহিলা যেন সত্বর শ্বশুরবাড়ি ত্যাগ করেন এবং তার স্বামীকে বলেছে - মহিলার জন্য আলাদা থাকার ব্যবস্থা ও খোরপোষের বন্দোবস্ত করতে । 
শ্বশুর শ্বাশুড়ির সাথে খারাপ ব্যাবহার করলে শ্বশুরবাড়িতে থাকার কোনো অধিকার নেই শ্বশুর শ্বাশুড়ির সাথে খারাপ ব্যাবহার করলে শ্বশুরবাড়িতে থাকার কোনো অধিকার নেই Reviewed by Wisdom Apps on আগস্ট ১২, ২০১৮ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.