সাবধানঃ KYC ডকুমেন্ট কোথাও জমা দেওয়ার আগে এটা অবশ্যই করবেন

KYC = Know Your Customer 

বর্তমান সময়ে , ব্যাঙ্কের আকাউন্ট খোলা হোক বা লোন নেওয়া ,  সিম কার্ড কেনা বা গাড়ি কেনা - সবেতেই প্রয়োজন KYC ডকুমেন্টস ।আর KYC জমা দেওয়া মানে আপনার আধার কার্ড , প্যান কার্ড , ভোটার কার্ড প্রভৃতির  সেলফ অ্যাটেস্টেড কপি জমা দেওয়া । 
আপনি সহজ বিশ্বাসে ব্যাঙ্ক কর্মচারী বা সিমের দোকানদারের কাছে সই করা আধার / প্যান কার্ডের যে কপি জমা দেন তা খারাপ কাজে ব্যাবহার করতে পারে অসৎ মনোবৃত্তির লোকেরা  । 
যদি দুর্ভাগ্য বশত আপনার স্বপ্রত্যয়িত আধার / প্যান কার্ডের কপি কোনো উগ্রপন্থীর হাতে গিয়ে পড়ে তবে আপনার নামে সিম কিনে অবৈধ কাজে লাগাতে দেরি করবে না । 


একটি নিয়ম পালন করলে এই ধরনের সমস্যা বেশ কিছুটা এড়ানো যেতে পারে । যখনই কোথাও KYC ডকুমেন্ট জমা দেবেন - সই করতে হলে তার নিচে তারিখ এবং কি কারনে আপনি এটা দিচ্ছেন সেটা লিখে দেবেন । 

ধরুন আপনি ব্যাঙ্কের বই করার জন্য KYC দিচ্ছেন , তাহলে সই এর নিচে লিখে দেবেন " ব্যাঙ্ক আকাউন্ট ওপেন করতে দেওয়া হল " । তার সাথে দেবেন স্থান ও তারিখ । এই সামান্য কাজ টুকু করা থাকলে আপনার এই কপিটি নিয়ে অবৈধ কাজ করা প্রায় অসম্ভব হয়ে উঠবে । 
সাবধানঃ KYC ডকুমেন্ট কোথাও জমা দেওয়ার আগে এটা অবশ্যই করবেন সাবধানঃ KYC ডকুমেন্ট কোথাও জমা দেওয়ার আগে এটা অবশ্যই করবেন Reviewed by WisdomApps on August 05, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.