বাচ্চাদের পিঠে ভারি-ব্যাগ সমস্যা সমাধানে - Right to Education Act ও NCPCR এর নতুন সিদ্ধান্ত

ছোট  ছোট শিশুদের পিঠে ভারি ভারি স্কুল ব্যাগ ,শহর হোক বা গ্রাম ,নাম করা যে কোনো স্কুলের সামনে দাড়ালেই এমন দৃশ্য চোখে পড়বে ।স্কুলে প্রতিদিন প্রায় প্রত্যেকটি বিষয়ের একটি প্রিয়ড থাকে, সেই বিষয়ের বই , সাথে ক্লাস নোট ও হোমওয়ার্কের খাতা । এছাড়াও ব্যাগে জলের বোতল , টিফিন বক্স , পেন্সিল বক্স , রং , ছাতা এসব তো থাকেই । এই সব বয়ে নিয়ে প্রতিদিন স্কুলে যাওয়া আসা - অনেকটা বিনা পারিশ্রমিকে শিশু শ্রমের মতই মনে হয় । এই ব্যাগ বয়ে নিয়ে যাওয়ার ফল ভোগ করতে হয় শিশুকেই। পিঠ ব্যাথা , মেরুদন্ডে সমস্যা সৃষ্টি হওয়া -এমন দীর্ঘমেয়াদী সমস্যা তৈরি করে দিতে পারে এই পরিশ্রম ।
 সমস্যা হল - Right to Education Act -এ পড়াশুনা নিয়ে অনেক নিয়ম কানুন লেখা হলেও পিঠের ব্যাগ বা ব্যাগের ওজন নিয়ে কিছু লেখা নেই । এই কারনেই National Commission for Protection of Child Rights (NCPCR) চিন্তাভাবনা করছে খুব শীঘ্রই Right to Education Act -এ এই বিষয় অন্তর্ভুক্ত করা হবে । 
কমিশন প্রস্তাব করেছে - ভারি স্কুল ব্যাগের বিরূদ্ধে একটি বৈধ আইনানুগ ব্যাবস্থা তৈরি করা হবে , এই ব্যাবস্থার মাধ্যমে প্রতিটি স্কুলকে একটি একটি নতুন এডুকেশনাল প্ল্যান পাঠানো হবে যেখানে সারা মাসের রুটিন এমন ভাবে করতে বলা হবে যাতে প্রতিদিন সব বিষয় পড়াতে না হয় । হোমওয়ার্ক , ক্লাস ওয়ার্ক প্রভৃতি আলাদা খাতা করা বা অতিরিক্ত বই আনার পদ্ধতিকেও নিয়ন্ত্রিনে আনার চেষ্টা করতে হবে । 
কমিশন প্রতিটি স্কুলকে সাজেস্ট করেছে -পড়াশুনাটাকে সম্পূর্ণ পাঠ্য বই নির্ভর না করতে । 

বাচ্চাদের পিঠে ভারি-ব্যাগ সমস্যা সমাধানে - Right to Education Act ও NCPCR এর নতুন সিদ্ধান্ত বাচ্চাদের পিঠে ভারি-ব্যাগ সমস্যা সমাধানে -  Right to Education Act ও NCPCR এর নতুন সিদ্ধান্ত Reviewed by WisdomApps on August 05, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.