হোম লোনের সমস্ত নিয়ম , সুদের হার , আবেদন করার পদ্ধতি - বিস্তারিত - Home Loan all Indian Bank

 ভারতের দুর্দান্ত সুদের হোম লোন,  দেখে নিন পদ্ধতি সহ সুযোগ সুবিধা

ঘরবাড়ি তৈরি করার ইচ্ছা সকলেরই থাকে। তবে অনেকেই সেই স্বপ্ন পূরণ করতে পারেনা আর্থিক অবস্থার জন্য। তবে বর্তমান সময়ে সেই ইচ্ছে পূরণের সুযোগ করে দিয়েছে বিভিন্ন ব্যাঙ্ক। ফলেই ব্যাঙ্ক থেকে লোন নিয়ে জনসাধারণ করতে পারেন তাদের নিজেদের স্বপ্নের বাড়ি। সাম্প্রতিক হোম লোনে এই চারটি ব্যাঙ্ক জনসাধারণকে বেশ সুবিধা দিচ্ছে। তাই চলুন দেরি না করে সেই চারটি ব্যাঙ্কের হোম লোনের সুদের হার, লোন নেওয়ার পদ্ধতি সহ নানান সুযোগ-সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক।


SBI ব্যাঙ্কের হোম লোনের বিস্তারিত তথ্য

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-এ হোম লোনের সুদের হার 

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই গৃহ ঋণের ক্ষেত্রে বেশ অনেকটাই কমিয়েছে সুদের হার। ব্যাঙ্কের নতুন ঘোষণা অনুযায়ী জানা গিয়েছে গ্রাহকরা যত পরিমাণ টাকা ঋণ নিক না কেন সুদের হার একই থাকবে। অর্থাৎ প্রসেসিং ফি ছাড়াই ৬.৭ শতাংশ হারে গৃহঋণ নিতে পারবেন আবেদনকারীরা।

এসবিআই (SBI)-এ গৃহ ঋণ নেওয়ার পদ্ধতি

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া থেকে হোম লোন নিতে গেলে প্রথমে YONO Account-এ লগইন করতে হবে। তারপর একটি পেজ আসবে সেই পেজের বাঁদিকের উপরে থাকা তিনটি ডটে ক্লিক করতে হবে। সেখানে গিয়ে লোনে ক্লিক করতে হবে। তারপর হোম লোনে ক্লিক করতে হবে। এরপর ওই হোম লোনে গিয়ে আবেদনকারীকে ঋণ নেওয়ার জন্য যোগ্যতা প্রমাণ করতে হবে। সেই হিসেবে আবেদনকারীকে জন্মের প্রমাণ দিতে হবে, আয়ের উৎসব জানাতে হবে, মাসিক বেতন জানাতে হবে। এর পাশাপাশি অন্য কোনো লোন নিয়ে থাকলেও জানাতে হবে ব্যাঙ্ককে। এরপর ব্যাঙ্ক সেই আবেদনকারীকে জানাবে তিনি কত টাকা লোন নেওয়ার যোগ্য।  এই সবকিছু জমা দেওয়ার পর ব্যাঙ্ক একটি রেফারেন্স নম্বর দেবে আর তার কিছুক্ষণের মধ্যেই ব্যাঙ্ক থেকে কল করা হবে সেই আবেদনকারীকে। 


SBI-এ হোম লোন নেওয়ার নথিপত্র



SBI-এ হোম লোন নিতে গেলে আবেদনকারীকে কোম্পানি বা নিয়োগকর্তাদের পরিচয় পত্র দেখাতে হবে। 

🔹তিনটি পাসপোর্ট সাইজ ফটো সমেত আবেদনপত্র দেখাতে হবে। 

🔹পরিচয় পত্র হিসেবে দেখাতে হবে আধার কার্ড/ ভোটার আইডি/ প্যান কার্ড/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স। 

🔹অন্যদিকে ঠিকানার প্রমাণ হিসেবে দেখাতে হবে Telephone Bill/ Electricity Bill/Water Bill/ Piped Gas Bill or copy of Passport/ Driving License/ Aadhar Card।



এছাড়াও যে নথিপত্রগুলি দেখাতে হবে তা হলো 

🔹সম্পত্তির কাগজপত্র, 

🔹লোন নেওয়ার হিস্ট্রি, 

🔹অ্যাকাউন্ট স্টেটমেন্ট, 

🔹বেতনভোগী কর্মী হলে আয়ের পরিমাণ, 

🔹বেতনভোগী না হলেও আয়ের পরিমাণের প্রমাণপত্র।


পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) থেকে হোম লোন নেওয়ার বিস্তারিত তথ্য

সুদের হার : পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে লোন নিতে গেলে লোনের পরিমাণ অনুযায়ী সুদ দিতে হবে ৬.৫৫ শতাংশ থেকে ৭.৪০ শতাংশ পর্যন্ত। সর্বোচ্চ ১ কোটি টাকা লোন নেওয়া যাবে এই ব্যাঙ্ক থেকে। যার পরিশোধের সময়সীমা হল ৩০ বছর পর্যন্ত।


PNB থেকে হোম লোন নেওয়ার আবেদন পদ্ধতি 


পিএনবি থেকে হোম লোন নিতে গেলে প্রথমে পিএনবি-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্লাই অপশনে ক্লিক করতে হবে। তারপর সেখান থেকে যেতে হবে লোন অপশনে। এরপর বেছে নিতে হবে হোম লোন অপশন। তারপর স্কিনে একটি হোম লোনের ফর্ম আসবে, সেই ফর্মটি যথাযথভাবে পূরণ করতে হবে। এরপর ফর্ম ফিলাপ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।  তারপরই সেই ফর্ম ভেরিফাই হতে শুরু করবে। ভেরিফাই হয়ে গেলেই পিএনবি ব্যাঙ্ক এই হোম লোনের বিষয়ে সেই আবেদনকারীর সাথে যোগাযোগ করবে। এছাড়াও অফলাইনেও আবেদন করা যেতে পারে। তবে তার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে ব্যাঙ্কে যেতে হবে।


পিএনবি থেকে হোম লোন নেওয়ার জন্য আবেদনকারীর প্রয়োজনীয় নথিপত্র এবং যোগ্যতা

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে গৃহঋণ নিতে গেলে আবেদনকারীর যে ডকুমেন্টস প্রয়োজন সেগুলি হল সম্পূর্ণ ফিলআপ করা এবং সই করা হোম লোনের অ্যাপ্লিকেশন ফর্ম। সাথে পাসপোর্ট সাইজ ফটো। পরিচয় পত্র হিসেবে আধার কার্ড/ ভোটার আইডি/ প্যান কার্ড/ ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্ট। ঠিকানার প্রমাণ হিসেবে আধার কার্ড/ ভোটার আইডি/ ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্ট ইনকামের প্রমাণপত্র/ লাস্ট তিন মাসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট এবং এডুকেশনাল কোয়ালিফিকেশনের প্রমাণপত্র।


তবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে গৃহঋণ নিতে গেলে আবেদনকারীর যোগ্যতা হিসেবে দেখা হবে আবেদনকারী ভারতীয় নাগরিক কিনা। এর পাশাপাশি আবেদনকারীর বয়স থাকতে হবে ১৮ থেকে ৭০ বছরের মধ্যে। বেতনভোগী হতে হবে আবেদনকারীকে। তার সাথে আবেদনকারীর ক্রেডিট স্কোর ৭৫০-এর ওপর হলে বেশ ভালই হয়।



ইউনিয়ন (Union) ব্যাঙ্ক থেকে গৃহঋণ নেওয়ার বিস্তারিত তথ্য

সুদের হার 

ইউনিয়ন ব্যাঙ্ক থেকে গৃহঋণ নিতে গেলে লোনের পরিমাণ অনুযায়ী সুদ দিতে হয় মহিলাদের ক্ষেত্রে ৭.৩৫ থেকে ৭.৪৫% পর্যন্ত। অন্যদিকে পুরুষদের ক্ষেত্রে ৭. ৪০ থেকে ৭.৫০% পর্যন্ত। এক্ষেত্রে ৩০ লাখ থেকে ৭৫ লাখ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে। তবে ঋণ পরিশোধের সর্বোচ্চ সীমা হল ৩০ বছর পর্যন্ত।





ইউনিয়ন ব্যাঙ্ক থেকে গৃহঋণ নেওয়ার আবেদন পদ্ধতি

ইউনিয়ন ব্যাঙ্ক থেকে হোম লোন নেওয়ার জন্য প্রথমে ইউনিয়ন ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্লাই অপশনে ক্লিক করতে হবে। তারপর লোন অপশনটি বেছে নিতে হবে। তারপর ক্লিক করতে হবে হোম লোন অপশনে। এরপর হোম লোন নেওয়ার একটি অ্যাপ্লিকেশন ফর্ম আসবে, সেই ফর্মে যথাযথ নথিপত্র দিয়ে পূরণ করে সেন্ড ওটিপি অপশনে ক্লিক করতে হবে। এরপর মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি লিখে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এরপর ওই ফর্ম ভেরিফাই হতে শুরু করবে। তারপর ভেরিফাই হয়ে গেলে ওই ব্যাঙ্ক হোম লোনের বিষয়ে আবেদনকারীর সাথে যোগাযোগ করবে। 



আবেদনকারীর প্রামাণ্য নথিপত্র এবং যোগ্যতা

ইউনিয়ন ব্যাঙ্ক থেকে গৃহঋণ নিতে গেলে আবেদনকারীর পূরণ করা এবং সই করা অ্যাপ্লিকেশন ফর্ম দেখাতে হবে। সাথে থাকতে হবে পাসপোর্ট সাইজ ফটোকপি। এর পাশাপাশি পরিচয় পত্রের প্রমাণ, ঠিকানার প্রমাণ, ইনকাম আয়ের প্রমাণপত্র, ইনকাম না থাকলেও তার প্রমাণপত্র, লাস্ট এক বছরের ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট। 

অন্যদিকে যোগ্যতা হিসেবে আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এর পাশাপাশি আবেদনকারীর বয়স থাকতে হবে ১৮ থেকে ৭৫ বছরের বয়সের মধ্যে।


অ্যাক্সিস (AXIS) ব্যাংক থেকে গৃহঋণ নেওয়ার বিস্তারিত তথ্য

সুদের হার 

অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে গৃহঋণ নিতে গেলে ঋণের পরিমাণ অনুযায়ী সুদ দিতে হবে ৬.৫০ শতাংশ থেকে ১১.৫০ শতাংশ পর্যন্ত। সর্বোচ্চ ১ লাখ থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ঋণ নেওয়া যাবে। যার পরিশোধের সময়সীমা হল ৩০ বছর পর্যন্ত।



আবেদন পদ্ধতি

অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে হোম লোন নেওয়ার জন্য প্রথমে অনলাইনে অ্যাক্সিস ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।  তারপর সেখানে গিয়ে অ্যাপ্লাই অপশনে ক্লিক করে লোন অপশনে ক্লিক করতে হবে। তারপর সেখান থেকে যেতে হবে হোম লোন অপশনে। সেই অপশনে একটি ফর্ম আসবে। সেই ফর্মটি যথাযথভাবে নথিপত্র দিয়ে পূরণ করতে হবে।  এরপর সাবমিট অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করলে অ্যাক্সিস ব্যাঙ্ক সেই অ্যাপ্লিকেশনটি ভেরিফাই করবে। তারপর আবেদনকারীর সাথে এই লোন বিষয়ে যোগাযোগ করবে।

আবেদনকারীর যোগ্যতা এবং প্রামাণ্য নথিপত্র

হোম লোন নেওয়ার জন্য আবেদনকারীকে সই করা এবং ফর্ম ফিলাপ করা অ্যাপ্লিকেশন দেখাতে হবে।  তার সাথে দেখাতে হবে পাসপোর্ট সাইজ ফটোকপি। এর পাশাপাশি আবেদনকারীকে দেখাতে হবে পরিচয় প্রমাণপত্র, ঠিকানার প্রমাণপত্র, ইনকামের প্রমাণপত্র, ইনকাম না থাকলে তার প্রমাণপত্র, সাথে ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট। 



যোগ্যতা হিসেবে আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এর পাশাপাশি আবেদনকারীর বয়স হবে ২১ থেকে ৬০ বছরের মধ্যে। তবে ডাক্তার, ইঞ্জিনিয়ার, আর্কিটেক্ট, ডেন্টিস্ট প্রফেশনের সাথে যুক্ত আবেদনকারীরা ৬৫ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবে।

তবে অনলাইনে যে আবেদন করা যায় তা নয়, গৃহঋণ নিতে গেলে অনলাইন ছাড়া অফলাইনেও আবেদন করা যেতে পারে।

হোম লোনের সমস্ত নিয়ম , সুদের হার , আবেদন করার পদ্ধতি - বিস্তারিত - Home Loan all Indian Bank হোম লোনের সমস্ত নিয়ম , সুদের হার , আবেদন করার পদ্ধতি - বিস্তারিত  - Home Loan all Indian Bank Reviewed by Wisdom Apps on মে ২২, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.