কর্মক্ষেত্রে সেক্সুয়াল হ্যারাসমেন্টের শিকার রিয়া রায়ের সমস্যার সমাধান কি ? জেনে নিন



উঃ দিনাজপুরের রিয়া রায় [ নাম পরিবর্তিত ] আমাদের কাছে জানতে চেয়েছেন -
" নমস্কার উইসডম অ্যাপস টিম , আমি রিয়া , উঃ দিনাজপুরে বাড়ি কিন্তু কর্মসূত্রে কোলকাতার এক ফার্মে কাজ করি । ফার্মটি রেজিস্টার্ড প্রাইভেট লিমিটেড কোম্পানি । ভালো মাইনে দেয় , কিন্তু আমাদের ডিপার্টমেন্ট হেড অত্যন্ত অসভ্য লোক। খুব সেজেগুজে অফিসে আসে আর এমন ভাব করে যেন সিনেমার নায়ক। সব মহিলা কর্মীকেই লালসার চোখে দেখে। কতবার যে কাজের ছুতো করে আমার ডেস্কে এসে পিঠে , ঘাড়ে হাত দিয়েছেন তার ঠিক নেই । প্রথমে ভাবতাম বন্ধুসুলভ ব্যাপার, কিন্তু কয়েক মাস আগে আমার জন্মদিন ছিল, আমাকে একটা কার্ড পাঠিয়েছেন যেটায় একটা অশ্লীল ছবিতে ফটোশপ করে আমার আর ওনার মুখ বসানো হয়েছে । আমি প্রথমে বুঝতে পারিনি তাই হেসে ফেলেছিলাম , ব্যাপারটা উনি অন্যভাবে নিয়ে সেদিন থেকেই অশ্লীল ছবি , মেসেজ পাঠিয়ে চলেছেন, ইঙ্গিতেও অনেক কিছু বোঝাতে চাইছেন । পুলিশে গেলে আমার চাকরী চলে যাবে। উনি ভীষণ প্রভাবশালী , ইন্ডাস্ট্রিতে ভালো কানেকশান , আর কোথাও আমার কাজ জুটবে কিনা সন্দেহ । অন্য কোনো উপায় আছে কিনা জানাবেন । "
রিয়া ম্যাডামের সমস্যা বেশ গুরুত্বপূর্ণ , কোলকাতা হাইকোর্টের উকিলের সাথে যোগাযোগ করে আমরা জানতে পারি - 
যে কোম্পানিতে ১০এর বেশী কর্মী আছে সেখানে ইন্টারনাল কমপ্লেইন্ট কমিটি রাখতেই হবে । সেক্সুয়াল হ্যারাসমেন্ট এর ক্ষেত্রে এই কমিটিকেই সবার আগে জানাতে হবে । 
যদি এই কমিটি আপনার অফিসে থেকে থাকে তাহলে সেখানে জানান । 
যদি , এই কমিটি না থাকে বা কমিটিকে না জানানোর অন্য কোনো কারন থাকে তাহলে আপনি পুলিশে জানান। পুলিশের কাছে জানাতে ভয় পেলে আপনি Government of India এর MINISTRY OF WOMEN & CHILD DEVELOPMENT এর ওয়েবসাইটের SHe-Box এর মাধ্যমে অনলাইন অভিযোগ জানাতে পারেন । অভিযোগ করার সময় যাবতীয় প্রমান [ ছবি , মেসেজ , ভিডিও ] তৈরি রাখবেন । 
ওয়েবসাইট - http://www.shebox.nic.in/
মনে রাখবেন , আপনার ডিপার্টমেন্ট হেড যে আচরণ করেছেন তা 2013, the Sexual Harassment of Women at Workplace (Prevention, Prohibition and Redressal) Act অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ । অপরাধ প্রমানিত হলে ডিপার্টমেন্ট হেডের চাকরী চলে যেতে পারে এবং হাজতবাস হতে পারে । 

...........................
ছবি - গুগল থেকে সংগৃহীত 
কর্মক্ষেত্রে সেক্সুয়াল হ্যারাসমেন্টের শিকার রিয়া রায়ের সমস্যার সমাধান কি ? জেনে নিন কর্মক্ষেত্রে সেক্সুয়াল হ্যারাসমেন্টের শিকার রিয়া রায়ের সমস্যার সমাধান কি ? জেনে নিন Reviewed by WisdomApps on July 25, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.