ফেসবুকে আমার ছবি নিয়ে অন্য কেউ প্রোফাইল বানিয়ে আজে বাজে কাজ করছে । কি করব ?



হুগলীর সৃজা হালদার [ নাম পরিবর্তিত ] " ভারতীয় আইন অ্যাপ " টিমের কাছে জানতে চান -" আমি সৃজা , বি.এ ফার্স্ট ইয়ারে পড়ি , কিছুদিন আগে আমার প্রোফাইল পিকচার নিয়ে কেউ আমার নামে নকল   একটা প্রোফাইল খুলেছে । সেই প্রোফাইল থেকে সে আমার বন্ধু ও আত্মীয়দের ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাচ্ছে আর খারাপ খারাপ কথা লিখে পাঠাচ্ছে । খারাপ সব ছবিও পাঠিয়েছে । বন্ধুরা বুঝতে পারলেও আত্মীয়রা আমাকে খুব  খারাপ ভাবছে , খুব হতাশ হয়ে পড়েছি , মাঝে মাঝে আত্মহত্যা করতে ইচ্ছা করে । আমি কলেজে জাচ্ছি না কিছুদিন ধরে । এই সমস্যা থেকে মুক্তির উপায় কি ? " 

অনিতার প্রশ্নের উত্তর খোঁজার জন্য আমাদের টিম যোগাযোগ করে কোলকাতা হাইকোর্টের উকিল এ. বোসের সাথে । তিনি জানান - প্রিয় সৃজা , কখনই এই সমস্ত খারাপ লোকেদের জন্য নিজের জীবনের কোনো ক্ষতি করবে না , এদের উপযুক্ত সাঁজা দেওয়ার জন্য দেশে আইন আছে । তুমি প্রথমেই - নকল প্রোফাইলের স্ক্রিন শট নিয়ে নাও । কাকে কি মেসেজ করেছে যতটা পারো স্ক্রীন শট নিয়ে সেভ করো । ফেক প্রোফাইলটির লিঙ্কটা কপি করে সেভ করে নাও , এগুলো কাজে লাগবে । এই সব তথ্য নিয়ে লোকাল থানায় চিঠি করো । থানার সাইবার ক্রাইম বিভাগকে জানাও । লোকাল থানা ডায়রি নিতে না চাইলে হায়ার অথোরিটিকে বিস্তারিত তথ্য সহ একটি চিঠি স্পীড পোস্ট করে দাও । স্পীড পোস্টের রিসিপ্ট ও চিঠির কপি বাড়িতে রাখবে । চিঠি পাঠালে কেস নিতে তারা বাধ্য হবে । আর সাইবার সেল সহজেই আই.পি অ্যাড্রেস ট্র্যাক করে আসামীকে খুঁজে বার করতে পারবে । এই ধরনের ক্রাইমের আসামীর সাঁজা ৭ বছর পর্যন্ত জেল হতে পারে । কাজেই দ্রুত স্টেপ নাও । 
ফেসবুকে আমার ছবি নিয়ে অন্য কেউ প্রোফাইল বানিয়ে আজে বাজে কাজ করছে । কি করব ? ফেসবুকে আমার ছবি নিয়ে অন্য কেউ প্রোফাইল বানিয়ে আজে বাজে কাজ করছে । কি করব ? Reviewed by WisdomApps on July 12, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.